ট্রান্সফরমার কি? কত প্রকার কি কি? ট্রান্সফরমার কিভাবে কাজ করে?

types of transformer


ট্রান্সফরমার কি

ট্রান্সফরমার হচ্ছে একটি ইলেক্ট্রিক্যাল ডিভাইস যা বৈদ্যুতিক শক্তিকে একটি সার্কিট হতে অন্য সার্কিটে পাঠায় ইলেক্ট্রোম্যাগনেটিক ইন্ডাকশন প্রক্রিয়ার মাধ্যেমে। এটা মূলত সার্কিটের ভোল্টেজ বাড়াতে বা কমাতে ব্যবহার করা হয় প্রয়োজন অনুযায়ী। ট্রান্সফরমার ফ্যারাডের সুত্র অনুসারে কাজ করে। ভোল্টেজের পরিমান ফ্লাক্স পরিবর্ত হারের সাথে সমানুপাতিক। ট্রান্সফরমারে কোন মুভিং ডিভাইস থাকে না। এটা সলিড স্টেট ডিভাইস।

ট্রান্সফরমার যে কারনে ব্যবহার করা হয়


যদি আপনার বাসা পাওয়ার স্টেশন থেকে বেশি দূরে হয় এবং আপনি আপনার কাঙ্খিত ভোল্টেজ পেতে চান তাহলে সেখানে স্টিপ আপ ট্রান্সফরমার ব্যবহার করে সেই নির্দিষ্ট দুরুত্তে কাঙ্খিত ভোল্টেজ সঞ্জালন করা হয়।  আবার বাসা বাড়িতে যদি বিভিন্ন ধরনের ইলেক্ট্রনিক্স ডিভাইস চালাতে চান তাহলে সেগুলোর জন্য কম ভোল্টেজ প্রয়োজন। এই কম ভোল্টেজ এর জন্য স্টিপ ডাউন ট্রান্সফরমার ব্যাবহার করা হয়।

ট্রান্সফরমারের কাজ


ট্রান্সফরমার এক প্রকারের ভোল্টেজ গ্রহন করে এবং অন্য ভোল্টেজ ডেলিভারি করে। এই কারনেই ট্রান্সফরমার বেশি দুরুত্তে বিদ্যু শক্তি স্তানান্তর করতে পারে। মিউচুয়াল ইনডাকশন তৈরি হয় প্রাইমারী এবং সেকেন্ডারী ওয়াইন্ডিং এ এবং এই ওয়ান্ডিং কয়েল হিসেবে পরিচিত এবং এই মিউচুয়াল ইন্ডাকশনের নিতী মেনে ট্রান্সফরমার কাজ করে যা ট্রান্সফরমারকে এক সার্কিট থেকে আরেক সার্কিটে এনার্জি প্রবাহিত করতে সাহায্য করে।

সাধারনত ট্রান্সফরমারের প্রাইমারী কয়েলে ভোল্টেজ গ্রহন করে এবং অল্টারনেটিং কারেন্ট কয়েলে সর্বদাই পরিবর্তন হতে থাকে এবং অল্টারনেটিং ফ্লাক্স প্রাইমারী ওয়াইন্ডিং এ তৈরি হয়। তখন সেকেন্ডারী কয়েল যা প্রাইমারী কয়েলের নিকটবর্তী থাকায় এই ফ্লাক্স সংগ্রহ করে। এই ফ্লাক্সটি সর্বদাই পরিবর্তন হতে থাকে এবং সেকেন্ডারী কয়েলে EMF তৈরি করে যা ফ্যারাডের ইলেক্ট্রোম্যাগনেটিক ইন্ডাকশনের সুত্র অনুসারে সংগঠিত হয়। যদি সেকেন্ডারী সার্কিট বন্ধ হয় তাহলে কারেন্ট প্রবাহিত হবে এবং এটিই ট্রান্সফরমারের বেসিক কাজ।

ট্রান্সফরমারের গঠন

ট্রান্সফরমার মূলত তিনটি জিনিস দিয়ে গঠিত হয়ঃ
  • প্রাইমারী কয়েল/ওয়ান্ডিং ( Primary coil): প্রাইমারী ওয়ান্ডিং হচ্ছে মেইন ওয়ান্ডিং যা অল্টারনেটিং কারেন্ট এ আবিষ্ট থাকে।  স্টিপ আপ অথবা স্টিপ ডাউন ট্রান্সফরমারের ক্ষেত্রে ওয়াইন্ডিং এর গঠন একটু ভিন্ন হয়।
  • সেকেন্ডারী কয়েল/ওয়ান্ডিং ( Secondary coil): সেকেন্ডারী কয়েলের ক্ষেত্রে স্টিপ আপ অথবা স্টিপ ডাউন ট্রান্সফরমারের ক্ষেত্রে ওয়াইন্ডিং এর গঠনও একটু ভিন্ন হবে।
  • ম্যাগনেটিক কোর ( Magnetic core): ম্যাগনেটিক ফ্লাক্স প্রাইমারী ওয়ান্ডিং থেকে সেকেন্ডারী ওয়ান্ডিং প্রবাহের জন্য ব্যবহার করা হয়। ম্যাগনেটিক কোর কোল্ড রোলার গ্রেইন অরিন্টেড সিলিকন স্টীল দিয়ে তৈরি করা হয়।

ট্রান্সফরমারের প্রকারভেদ

ভোল্টেজ অনুসারে ট্রান্সফরমারের প্রকার হলঃ
  • স্টিপ আপ ট্রান্সফরমার (Step up transformer)
  • স্টিপ ডাউন ট্রান্সফরমার (Step down transformer)
  • আইসোলেশন ট্রান্সফরমার (Isolation Transformer)
কোর মিডিয়াম অনুসারে ট্রান্সফরমারের প্রকার হলঃ
  • এয়ার কোর ট্রান্সফরমার (Air core transformer)
  • আয়রন কোর ট্রান্সফরমার (Iron core transformer)
  • ফেরাইট কোর ট্রান্সফরমার (Ferrite Core Transformer)
ব্যবহার অনুসারে ট্রান্সফরমারের প্রকার হলঃ
  • পাওয়ার ট্রান্সফরমার (Power Transformer)
  • ডিস্ট্রিবিউশন ট্রান্সফরমার (Distribution Transformers)
ইলেক্ট্রিক্যাল সাপ্লাই অনুসারে ট্রান্সফরমারের প্রকার হলঃ
  • সিঙ্গেল ফেজ ট্রান্সফরমার ( Single phase transformer)
  • ত্রি ফেজ ট্রান্সফরমার (Three phase transformer)
ব্যবহারের ধরন অনুযায়ী  ট্রান্সফরমারের প্রকার হলঃ
  • ইনডোর ট্রান্সফরমার (Indoor Transformer)
  • আউটডোর ট্রান্সফরমার (Outdoor Transformer)

স্টিপ আপ ট্রান্সফরমার (Step up transformer): যে ধরনের ট্রান্সফরমারের প্রাইমারীতে কয়েলের তুলনায় সেকেন্ডারী কয়েলে বেশি ভোল্টেজ থাকে সেটাই হল স্টিপ আপ ট্রান্সফরমার।

স্টিপ ডাউন ট্রান্সফরমার ( Step down transformer): যে ধরনের ট্রান্সফরমারের প্রাইমারী কয়েলের তুলনায় সেকেন্ডারী কয়েলে কম ভোল্টেজ থাকে সেটাই হল স্টিপ ডাউন ট্রান্সফরমার।

Our youtube channel

0/Post a Comment/Comments

Previous Post Next Post

Multiplex ads