বয়লার কম্পনেন্টস এর ব্যবহার এবং আলোচনা I Boiler component details

Boiler component details

বার্নারঃ বার্নার হচ্ছে একটি কার্যকরী উপাদান যেটা তাপ উৎসের কম্বাশনের মাধ্যেমে তাপ উৎপন্ন করে । এটি বয়লারের মধ্যে জ্বলন প্রতিক্রিয়া শুরু করে। থার্মোস্ট্যট ইলেক্ট্রোনিক্যালিভাবে বার্নারকে মেসেজ দেয় যখন সিস্টেমের তাপ উৎপাদন দরকার হয় এবং ফুয়েল ফিল্টার মেকানিজমের মাধ্যেমে পাম্প হয় বাইরের উৎস থেকে।  এরপর বার্নারের নজেল এই ফুয়েলকে আগুনের স্প্রেতে রুপান্তরিত করে এবং জ্বালাতে সাহায্য করে। এভাবেই কম্বাশন চেম্বারে প্রতিক্রিয়া তৈরি হয়।

কম্বাশন চেম্বার/ফায়ারবক্সঃ কম্বাশন চেম্বার বয়লারের একটি অন্যতম প্রধান উপাদান যেখানে তেল প্রজ্জলিত হয় তাপ উৎপাদনের জন্য। কম্বাশন চেম্বার সাধারনত তৈরি হয় কাস্ট আয়রন/স্টীল অথবা হেভি ডিউটি মেটাল দ্বারা এবং তাই খুব অল্প সময়ের মধ্যে তাপ শতাধিক ডিগ্রিতে পৌঁছাতে পারে।

হিট এক্সচেঞ্জারঃ এর প্রধান কাজ হচ্ছে সিস্টেমের পানিকে তাপ দেওয়া। এটা তাপকে কম্বাশন চেম্বার থেকে বয়েলার ট্যাংকের পানিকে তাপ দিতে ব্যবহার হয়। হিট এক্সচেঞ্জার পানির সংস্পর্শে না এসে বার্নার থেকে পানিকে তাপ দেয়।   

সাপ্লাই এবং রেটার্ন লাইনঃ হিট এক্সেচেঞ্জার পাইপ ব্যবহার করে উত্তপ্ত পানিকে প্রাইমারী সোর্স হিটার এবং রেডিয়েটর প্রেরন করে। ডিস্ট্রিবিউশন পয়েন্ট এ যখন পানি ঠান্ডা হয় তখন রেটার্ন লাইন পানিকে ফেরত নিয়ে আসে পুনরায় তাপ প্রদানের জন্য।

ফায়ারবক্সঃ ফায়ারবক্স বয়লারের এমন একটি স্থান যেখানে জ্বালানী বাতাসের সাথে যুক্ত হয় এবং এভাবেই ফ্লেম বা শিখা তৈরি হয়।

একুয়াস্টাটঃ এটা বয়েলারের ওয়াটার টেম্পেরেচার চেক করে এবং সে অনুযায়ী বার্নারকে সিংনাল পাঠায় যে কখন বার্নার স্টার্ট এবং স্টপ হবে।

এক্সপানশন ট্যাংকঃ এক্সপানশন ট্যাংক হচ্ছে মেইন বয়লারের একটি ছোট ট্যাংক যেটি সিস্টেমকে অতিরিক্ত প্রেসার থেকে সুরক্ষিত রাখে।

ব্যকফ্লো ভাল্বঃ এটি একটি সেফটি ডিভাইস যেটা পানিকে একদিকে প্রবাহিত করতে সাহায্য করে অর্থাৎ বিপরীত প্রবাহকে বাধা দেয়।

বয়লার সার্কুলেটিং পাম্পঃ বয়লার অপারেশনের দক্ষতা বৃদ্ধি করতে সার্কুলেটিং পাম্প পানির সার্কুলেশন করে। বয়লার ড্রামের তলদেশ থেকে পানি সাকশন করে এবং অতিরিক্ত টিউব সার্কিটে পানি ডিসচার্জ করে। 

ইকোনোমাইজারঃ

ইকলোমাইজার হচ্ছে একটি হিট এক্সচেঞ্জার যেটা বয়লারের এগজাস্ট এ বসানো থাকে অথবা জাহাজের মেইন ইঞ্জিনের  এগজাস্ট ফানেলে লাগানো থাকে। ইকলোমাইজার এর মাধ্যমে ফিড ওয়াীর কে উত্তপ্ত করা হয়। এতে জ্বালানী খরচ কম হয় এবং বয়লারের ইফিসিয়েনসি বৃদ্ধি পায়।

সুপারহিটারঃ  

একটি সুপারহিটার একটি বয়লারের একটি অবিচ্ছেদ্য অংশ যেটি ফার্নেসের ফ্লু গ্যাসের পথে স্থাপন করা হয়। টার্বাইনে প্রবেশের আগে তাপ ফ্লু গ্যাস থেকে রিকভার হয় এবং স্টিমে ব্যবহার হয়। সুপারহিটারের প্রাথমিক উদ্দেশ্য হল চাপ না বাড়িয়ে স্যাচুরেটেড বাষ্পের তাপমাত্রা বৃদ্ধি করা।

গ্যস প্রেসার রেগুলেটরঃ

গ্যাস রেগুলেটর বিল্ডিং বা লাইনের গ্যাস প্রেসারকে গ্রহন করে এবং এটার প্রেসার নিচে নামিয়ে অপারেটিং প্রেসারে নিয়ে আসে এবং এটা ইন্ড্রাস্ট্রিয়াল ইকুইপমেন্ট এ ব্যবহারের জন্য উপযোগী করে। এটার সাইজ বা আকার ইনলেট প্রেসার, আউটলেট প্রেসার এবং ফ্লো রেট অনুযায়ী হয়  বার্নারের ফিড এর প্রয়োজন অনুযায়ী হয়।

মেইন স্টপ ভাল্বঃ একটি প্রধান স্টিম স্টপ ভালভ সাধারনত বয়লারের সাথে সরাসরি সংযুক্ত থাকে একটি ভালভ যা সাধারণত প্রধান বাষ্প লাইন থেকে বাষ্প বন্ধ করার উদ্দেশ্যে ব্যবহার হয়ে থাকে।


0/Post a Comment/Comments

Previous Post Next Post

Multiplex ads