ড্রাইভ বেল্ট এর প্রকারভেদ। সারপেন্টাইন বেল্ট । ড্রাইভ বেল্ট । টাইমিং বেল্ট

ড্রাইভ বেল্ট এর প্রকারভেদ। সারপেন্টাইন বেল্ট । ড্রাইভ বেল্ট । টাইমিং বেল্ট

গাড়ির ইঞ্জিনে বেশকিছু যান্ত্রিক অংশ থাকে যা শক্তি সরবরাহ করে থাকে উদাহরন স্বরুপঃ i) অল্টারনেটর বৈদ্যুতিক শক্তি সরবরাহ করে ii) ওয়াটার পাম্প ইঞ্জিনকে ঠান্ডা করে iii) পাওয়ার স্টিয়ারিং পাম্প সহজেই গাড়ি চালাতে সাহায্য করে iv) এয়ার কন্ডিশনার কম্প্রেসার গাড়ীর ভিতরের বাতাসকে ঠান্ডা করতে সাহায্য করে।

এই যান্ত্রিক অংশগুলি কাজ করার জন্য ড্রাইভ বেল্ট ব্যবহার করে । বিষেশ করে এগুলো ইঞ্জিনের বিভিন্ন কম্পনেন্টগুলোর মধ্যে শক্তি সঞ্জালন করে। বেল্ট পুলি এবং বেল্টের মধ্যে ঘর্ষণ বা ফ্রিকশন তৈরি করে শক্তি সরবরাহ করে। বেল্ট লুজ হলে এক কম্পনেন্ট থেকে অন্য কম্পনেন্ট এ পাওয়ার ট্রান্সমিশনের দক্ষতা কমে যায়।

কারের বেল্ট ড্রাইভ কি?

বেল্ট ড্রাইভ হচ্ছে একটা বেল্ট যেটা কার বা যানবাহনের মেকানিক্যলা কম্পনেন্ট এ পাওয়ার ট্রান্সমিট করে সম্পুর্ন সিস্টেমকে রানিং রাখতে সাহায্য করে।

নিচে উল্লেখিতে তিন প্রকার বেল্ট কার বা যানবাহনে সবচেয়ে বেশি ব্যবহৃত হয়ঃ

১। সারপেন্টাইন বেল্ট
২। ড্রাইভ বেল্ট
৩। টাইমিং বেল্ট
ড্রাইভ বেল্ট এর প্রকারভেদ। সারপেন্টাইন বেল্ট । ড্রাইভ বেল্ট । টাইমিং বেল্ট

সারপেন্টাইন বেল্টঃ এটি একটি মডার্ন টাইপের বেল্ট যেটার একপাশে অনেক গুলো V আকৃতির রিবড থাকে। এই বেল্টগুলি দেখতে অনেক বেশি পাতলা, নমনীয় এবং বাঁকানো সহজ তাই এটি ইঞ্জিনের ভিতরে ছোট ছোট অংশের চারপাশে সহজেই চলাচল করতে পারে। এটি আপনার গাড়িতে গুরুত্বপূর্ণ অপারেশন করে। এটি পাওয়ার স্টিয়ারিং, অল্টারনেটর ওয়াটার পাম্প এবং এয়ার কন্ডিশনার কম্প্রেসার সহ একটি গাড়িতে একসাথে অনেকগুলি সিস্টেম চালায়। এই বেল্ট নষ্ট হলে আপনার গাড়িটি বন্ধ হয়ে যাবে এবং পুনরায় চালানোর জন্য বেল্ট পরিবর্তন করতে হবে । এই বেল্টটি খোলা বেশ সহজ। এই বেল্ট পরিবর্তন করার জন্য শুধু আপনাকে বেল্টিকে লুজ করেই পরিবর্তন সম্ভব।

সারপেনটাইন বেল্ট নষ্ট হলে মেকানিক্যলা পার্টস সঠিকভাবে কাজ করবে না আর এই সমস্যগুলো হওয়ার একমাত্র কারন হতে পারে ক্র্যক বা ফাটল,স্ট্রিপিং,বেল্ট এ প্রচুর ময়লা এবং বেল্ট এর সঠিক টেনশন না থাকা।
ড্রাইভ বেল্ট এর প্রকারভেদ। সারপেন্টাইন বেল্ট । ড্রাইভ বেল্ট । টাইমিং বেল্ট

V-বেল্টঃ ড্রাইভ বেল্ট V-বেল্ট নামেও বেশ পরিচিত এবং বেশিরভাগই পুরাতন গাড়িতে ব্যবহার হতে দেখা যায়। এদের ট্যাপার আকৃতির দাঁতের জন্যই এদেরকে V-বেল্ট বলা হয়। V-বেল্ট এক বা একাধিক কম্পনেন্ট এর মধ্যে শক্তি স্থানান্তর করে। উদাহরন স্বরুপঃ পাওয়ার স্টিয়ারিং, রেডিয়েটর এবং ওয়াটার পাম্প। V-বেল্ট সারপেন্টাইন বেল্ট এর চেয়ে অধিকতর মোটা। V-বেল্ট খারাপ হলে এটি চি চি শব্দ করবে এবং একসেসোরিজ গুলোও সঠিকভাবে কাজ করবে না। এটার কারন হিসেবে বেল্ট এ তেলের উপস্থিতি থাকলে।
ড্রাইভ বেল্ট এর প্রকারভেদ। সারপেন্টাইন বেল্ট । ড্রাইভ বেল্ট । টাইমিং বেল্ট

টাইমিং বেল্টঃ এই বেল্টকে ক্যমশ্যাফট ড্রাইভ বেল্টও বলা হয়। এটা রাবারের তৈরি এবং এটা ক্যমশ্যাফট চালাতে সাহায্য করে এছাড়াও ইঞ্জিনের ভাল্বগুলো পিস্টনের সাথে সিঙ্ক্রোনাসভাবে খুলতে ও বন্ধ করতে সাহায্য করে। পুরাতন ভার্সনের গাড়িতে টাইমিং বেল্ট এর পরিবর্তে টাইমিং চেইন ব্যবহার করা হয়।

টাইমিং বেল্ট খারাপ হলে গাড়ি মোটর কম্পনেন্ট থেকে একপ্রকার স্ল্যপিং সাউন্ড তৈরি করবে এবং কম্পনেন্ট গুলো সঠিকভাবে কাজ করবে না এমনকি ভাল্ব এবং পিস্টন গুরুতরভাবে নষ্ট হতে পারে। স্লিপিং,বেল্ট এ তেলের উপস্থিতি এবং ক্ষয়ের কারনে হতে পারে।

বেল্ট ড্রাইভ পরিবর্তনের খরচ কত হতে পারে?

টাইমিং বেল্ট পরিবর্তনের খরচ নির্ভর করে গাড়ির মডেল,সাইজ এবং ডিজাইনের উপর ভিত্তি করে। আনুমানিক টাইমিং বেল্ট পরিবর্তনের খরচ হতে পারে ১০,০০০ থেকে ২০,০০০ টাকা।

কিভাবে জানবেন আপনার বেল্ট ড্রাইভ খারাপ হয়েছে?

খারাপ বেল্ট চিনহিত করার কিছু উপায়ঃ-
  • স্কুইলিং সাউন্ড
  • এয়ার কন্ডিশনিং কাজ করছে না
  • স্টিয়ারিং এ পাওয়ার পাওয়া যাচ্ছে না
  • ইঞ্জিন ওভার হিটিং হচ্ছে
  • বেল্ট এ ফাটল বা ক্ষয় দেখা দিচ্ছে

0/Post a Comment/Comments

Previous Post Next Post

Multiplex ads