স্পার্ক প্লাগ কি? স্পার্ক প্লাগের প্রয়োজনীতা এবং গাঠনিক বিবরন

what is spark plug


স্পার্ক প্লাগ

স্পার্ক প্লাগ হচ্ছে একটি ইলেক্ট্রিক্যাল ডিভাইস যা ইঞ্জিনের সিলিন্ডার হেড এর সাথে এংগেল করে লাগানো থাকে স্পার্কিং এর সুবিধার জন্য। তেল এবং ফুয়েল এর বিস্ফোরনের জন্য স্পার্ক প্লাগ ব্যাবহার করা হয়।

স্পার্ক প্লগের প্রয়ােজনীয়তা

স্পার্ক  প্লাগ প্রতি সেকেন্ডে ১০০০০ থেকে ১৪০০০ ভোল্টে প্রতিটি  সিলিন্ডারে ৩০ হতে ৪০ বার বৈদ্যুতিক স্পার্ক সরবরাহ করে থাকে। উচ্চ চাপে ও তাপে কম্প্রেসড করা এয়ার ফুয়েলের সংমিশ্রণের মধ্যে স্পার্ক তইরিি করার জন্য তাৎক্ষণিকভাবে এটি জ্বলে সিলিন্ডারের মধ্যে বিস্ফোরণ ঘটায় এবং পিস্টনকে নিচের দিকে ধাক্কা দিয়ে চক্রাকারে ইঞ্জিনে শক্তি উৎপাদন করে।

স্পার্ক প্লগের গাঠনিক বিবরন

spark plug construction

টার্মিনাল (Terminal): টার্মিনাল ডিস্ট্রিবিউটর থেকে আগত বিদ্যুৎ এর হাই টেনশন লাইনের সাথে যুক্ত থাকে। টার্মিনাল অবস্থান স্পার্ক প্লাগের মাথায় যা ইগনিশন সিস্টেমের সাথে যুক্ত থাকে। এর গঠন ব্যাবহারের উপর ভিত্তি করে ভিন্ন প্রকারের হয়। এটা সেন্ট্রাল ইলেক্ট্রডে উচ্চ ভোল্টেজ প্রবাহিত করে।

সেন্ট্রাল ইলেক্ট্রোড (Central Electrod): এটি একটি বিদ্যুৎ পরিবাহী দন্ড যার মাধ্যেমে হাই ভোল্টেজ স্পার্ক প্লাগের গ্যাপে সরবরাহ করা হয়। এটা প্লাটিনাম বা ইরিডিয়াম এর হতে পারে এবং এগুলো খুব সুক্ষ ম্যাটেরিয়াল দ্বারা তৈরি যা উচ্চতাপমাত্রা প্রতিরোধ করতে পারে,অধিক শক্তিশালী এবং নিম্ন রেজিস্ট্যান্স সম্পন্ন।

ইনসুলেটর (Insulator): এটা সাধারনত চিনামাটির আস্তর দিয়ে তৈরি করা হয় এবং এটি স্পার্ক প্লাগের সেন্ট্রাল ইলেক্ট্রোডকে যান্ত্রিক সাপোর্ট দিয়ে থাকে তাছাড়াও উচ্চ ভোল্টেজ এর এর লিকিং প্রতিরোধ করে যেন গ্রাইন্ড না হয়ে যায়। এটি কম্বাশন চেম্বার থেকে তাপকে কুলিং সিস্টেমেও প্রেরন করে।


হাইউজিং ( Housing): হাউজিং বা কেসিং এর বাইরের শেল এর চারপাশে ইনসুলেটর বেষ্টিত থাকে এবং ইনসুলেটরকে সাপোর্ট করে এবং ইঞ্জিনে স্পার্ক প্লাগ স্থাপনে করতে সহায়তা করে। নিচের দিকে গ্রাউন্ড ইলেক্ট্রোড থাকে তাই কারেন্ট ইঞ্জিনে যেতে পারে সেন্ট্রাল ইলেক্ট্রোড এর সহায়তায়।

গ্রাউন্ড ইলেক্ট্রোড (Ground Electrod): গ্রাউন্ড ইলেক্ট্রোডের অপর নাম সাইড ইলেক্ট্রোড। এটাকে চাপ দিয়ে গ্যাপ এর ডাইমেনশন ঠিক করা হয়। এটা হাই নিকেল স্টীল দ্বারা তৈরি করা হয়।

গ্যাসকেট (Gasket): স্পার্ক প্লাগের হাউজিং এবং ইঞ্জিনের এর মধ্যে গ্যাসকেট স্থাপন করা হয় যেন এটা বাতাসের কোন লিকেজ না থাকে ফলে সিলিন্ডারে কম্বাশন সঠিকভাবে সম্পাদন হয়।

শেল (Shell): শেল হচ্ছে ত্রেডযুক্ত মেটালের হেক্স। এটি স্পার্ক প্লাগের স্তায়িত্ব বাড়ায় এবং এটি মরিচা থেকে সুরক্ষিত থাকে।

থ্রেড ( Thread): সিলিন্ডিয়ার হেডের স্পার্ক হোলের ভিতরের ত্রেডের সাথে প্যাচের মাধ্যেমে যুক্ত করার জন্য এর বাইরের দিকে প্যাচ থাকে। স্পার্ক প্লাগ শর্ট থ্রেড এবং লং থ্রেড এই দুই ধরনের হয়।

বিভিন্ন প্রকারের স্পার্ক প্লাগs

কপার স্পার্ক প্লাগঃ এটা সলিড কপার দ্বারা তৈরি। এই ধরনের স্পার্ক প্লাগ স্বাধারনত পুরাতন গাড়ির ইঞ্জিনে ব্যাবহার হয় কারন এদের অতিরিক্ত কারেন্ট এর প্রয়োজন হয় না। এই ধরনের স্পার্ক প্লাগ এ অনেক ভোল্টেজ এর দরকার হয়।

ইরিডিয়াম স্পার্ক প্লাগঃ ইরিডিয়াম স্পার্ক প্লাগ বর্তমানে বহু কার উৎপাদনকারী প্রতিষ্টান পরামর্শ দিয়ে থাকে।  এবং এটি বেশ দামী। এটির দক্ষতা, এক্সিলেরেশন এবং ইগনিশনের জন্য খুবিই জনপ্রিয়। এটি দীর্ঘস্তায়ী এবং অল্প ভোল্টেজে চালান যায়।

প্লাটিনাম স্পার্ক প্লাগঃ এটা প্লাটিনাম দ্বারা তৈরি করা হয়। প্লাটিনাম স্পার্ক প্লাগ দ্রুত স্পার্ক করে খুব সুক্ষভাবে। কিন্তু এটা খুব একটা শক্তিশালী নয়।

0/Post a Comment/Comments

Previous Post Next Post