গাড়ীড় ইঞ্জিন নয়েজ? ইঞ্জিন নয়েজ এর কিছু কারন সমূহ এর বিস্তারিত বর্ননা

common causes of engine noise

ইঞ্জিন নয়েজ 

আপনার গাড়ীতে হাজার হাজার বিভিন্ন প্রকার অংশ থাকে যেগুলো বিভিন্ন প্রকার ম্যাটেরিয়ালস দিয়ে তৈরি।
 
 যখন একটি ইঞ্জিন কাস্ট আয়রন দ্বারা তৈরি হয় তখন ইঞ্জিনের কম্পার্টমেন্ট অনেক প্রকার মেটাল পার্ট থাকে ।  এছাড়া গিয়ার খাটি মেটাল দ্বারা, টায়ার রাবার দ্বারা তৈরি করা হয়ে থাকে এবং ইনটেরিয়র টা প্লাস্টিকের তৈরি। 

অতপর আপনার গাড়ি যখন ড্রাইভিং করেন তখন সেটা ভাইব্রেশন করে। নতুন গাড়িতে ভাইব্রেশন নয়েজ এগুলা বোঝা যায় না। যদি ইঞ্জিন আস্থে এবং কোন প্রকার সাউন্ড ছাড়া চলে সেটা প্যাসেঞ্জার এবং ড্রাইভার আরামদায়ক অনুভব করে।

ইঞ্জিন নয়েজ এর কিছু কারন সমূহ

যখন কারের বয়স হয় তখন এর বডি পার্টসগুলো লুজ হয়ে যায়। এই পার্টসগুলো লুজ হওয়ার পিছনে ভাইব্রেশন কারন হতে পারে যা খারাপ এবং অসমতল রোডের কারনে হয়। কিছু নয়েজ তৈরি হয় কারের অতিরিক্ত পুরাতন হওয়ার কারনে। এছাড়াও কিছু নয়েজ ইঞ্জিন হতে আসে যা আসলে একটু আলাদা নয়েজ। এই নয়েজগুলো কেন তৈরি হয় এবং এগুলো কিভাবে দূর করা যায়। 

নিচে ৫ টি সাধারন ইঞ্জিন নয়েজ যা ইঞ্জিন থেকে আসে এবং এর সম্ভাব্য কারনগুলো


১. ইঞ্জিন টক টক শব্দ common causes of engine noise

 যখন কার ড্রাইভ করেন তখন এই নয়েজ শুনতে পাবেন। আপনাকে গিয়ার এবং এক্সিলের‍্যট পরিবর্তন করতে হবে। এই ধরনের সমস্যর জন্য মনে হবে ইঞ্জিনের ভেতরে কোন কিছু টক টক শব্দ করছে। যদি ইগনিশন এর টাইমিং কম বেশি হয় সেক্ষেত্রে এই ধরনের শব্দ হতে পারে। এই সমস্য দূর করতে ইঞ্জিন টিউনিং করতে হবে। যদি সমস্যটি থেকে যায় তাহলে ভাবতে হবে কিছু ভাঙ্গা অংশ ভেতরে আছে। সেক্ষেত্রে ইঞ্জিন খুলে ঠিক করতে হবে। কিছু কিছু কারে নক সেন্সর থাকে যা থেকে সহজেই সমস্যটি বোঝা যায়। এছাড়াও ইঞ্জিন ওয়েল লেভেলটাও চেক করা উচিৎ।  

২.  ঘর্ঘর শব্দ করে ঠান্ডায় স্টার্টের সময় ( Rattling করা ঠান্ডায়) 

কিছু অত্যধুনিক গাড়ি ঠান্ডা অবস্থায় চালু করতে গেলে ঘর্ঘর শব্দ করে। যদি ইঞ্জিন অনেক পুরাতন হয়ে যায় সেক্ষেত্রে শব্দ আরো বেশি হয় যার মূল কারন হচ্ছে টাইমিং চেইন এ সমস্য হওয়া। তাই আপনাকে ঠান্ডা অবস্থায় ইঞ্জিন চালু হতে এরকম শব্দ হতে প্রতিকার পেতে টাইমিং চেইন চেক দিতে হবে এবং খারাপ টাইমিং চেইন ইঞ্জিনকে নষ্ট করে দেয়। তাই যত দ্রুত সম্ভব এই সমস্য থেকে প্রতিকার পেতে আপনাকে টাইমিং চেইন চেঞ্জ করতে হবে।

৩. ইঞ্জিন রানিং অবস্থায় ক্লিক অথবা ট্যাপিং শব্দ

এই ধরনের শব্দ সাধারনত একটি সাধারন সমস্য যা ইঞ্জিন ট্যাপেট থেকে তৈরি হয়। এই ট্যাপেট এয়ার ইনটেক এবং এক্সাস্ট ভাল্ব এর মুভমেন্ট নিয়ন্ত্রন করে। ট্যপেট স্প্রিং এর সাথে যুক্ত থাকে যা ট্যাপেটকে তার প্রাইমারী পজিশনে ফিরিয়ে নিয়ে আসে ক্যাম এর মুভমেন্ট এর মাধ্যেমে।
ইঞ্জিন ওয়েল প্রেসার লো হলে অথবা স্প্রিং এবং ক্যাম এ সমস্য হলে এই ধরনের সমস্য দেখা দয়।

৪. গতি বাড়ালে শ্রিকিং অথবা স্কুয়েলিং শব্দ করা

এটাও আরেকটি সাধারন সমস্য কিন্তু এই শব্দ ইঞ্জিন থেকে না এসে বেল্ট থেকে আসে। আপনার কারে অনেকগুলো বেল্ট থাকে তার মধ্যে পাওয়ার স্টিয়ারিং পুলিতে, আরেকটি AC কম্প্রেসর পুলিতে এবং অল্টারনেটর পুলিতে এছাড়াও আরো অনান্য জায়গাতে ব্যাবহার হয়ে থাকে। যখন ইঞ্জিন্টি ঠান্ডা থাকে তখন এই শব্দটি বেশি হয় এবং যখন গতি বাড়ান তখন এটি বোঝা যায়। এটা বেল্টের লুজের কারনে অথবা বেল্ট ফেটে যায় বা নষ্ট হওয়ার কারনে হয়। তাই পুরাতন বা নষ্ট বেল্ট  লাগিয়ে বা টাইট দিয়ে এই সমস্যগুলো দূর করা যায়। 

৫. গিয়ার পরিবর্তনে গ্রাইন্ডিং শব্দ

ম্যনুয়াল ট্রান্সমিশনের গাড়িগুলোতে এই ধরনের সমস্যগুলো হয়। গিয়ার পরিবর্তনের সময় তৈরি হওয়া    ক্রানচিং নয়েজ হচ্ছে সচারচর সমস্য। এই সমস্যটি গিয়ারবক্সের সাথে সম্পর্কিত কিন্তু এ হতে বলা যাবে না এটি গিয়ারবক্সের সমস্য। এরকম হতে পারে যখন ক্লাসটি সম্পুর্ন ধাক্কা না দিয়ে গিয়ার পরিবর্ত করা হয়।
এই সমস্যটি নতুন ড্রাইভারদের ক্ষেত্রে বেশি হয়। যদি ড্রাইভার  এর সমস্য না থাকে থাহলে বুঝতে হবে ক্লাসের মেকানিজমে সমস্য হয়েছে। এই ক্ষেত্রে অবশ্যই ক্লাস মেকানিজম পরিবর্তন করতে হবে।

উপরোক্ত সমস্যগুলি ছাড়াও লো কোয়ালিটির ইঞ্জিন ওয়েল ব্যাবহার করলেও এ ধরনের সমস্য হতে পারে। সর্বদা ইঞ্জিন ওয়েল লেভেল এর স্ট্যান্ডার্ড মেইনটেইন করতে হবে।  

common causes of engine noise


0/Post a Comment/Comments

Previous Post Next Post

Multiplex ads