রেক্টিফায়ার I হাফ ওয়েভ রেক্টিফায়ার I ফুল ওয়েভ রেক্টিফায়ার I ফিল্টারসার্কিট

৩৩) একটি হাফ ওয়েভ রেক্টিফায়ার এর চিত্রসহ কার্যপ্রনালি ব্যাখ্যা কর?

অথবা একটি ক্রিস্টাল ডায়োড রেক্টিফায়ার সার্কিট ডায়াগ্রাম সহ ব্যাখ্যা কর? (Explain the working of a half wave rectifier with diagram?Or explain with a crystal diode rectifier circuit diagram?

উত্তর :
হাফওয়েভ রেক্টিফায়ারঃ যখন কোন ডায়োড ইহার ইনপুট সিগন্যাল এর অর্থ সাইকেল রেক্টিফায়ার করে ডিসি তে রূপান্তরিত করে তখন তাকে হাফওয়েভ রেক্টিফায়ার বলে।

চিত্রে একটি হাফওয়েভ রেক্টিফায়ার সার্কিট দেখানো হল। এতে একটি মাত্র ডায়োড ব্যাবহার করা হয়েছে। ইনপুট A/C সাপ্লাই দেওয়ার ফলে যখন B এর তুলনায় A প্রান্ত পজেটিভ হয়তখন ডায়োড কন্ডাকশন যায় এবং RLএর মধ্য দিয়ে কারেন্ট প্রবাহিত হয়।

এ অবস্থায় আউটপুটে ইনপুট এর পজেটিভ হাফ সাইকেল আউটপুট হিসাবে পাওয়া যায়। আবার পরবর্তীতে যখন A তুলনায় B প্রান্তপজেটিভ হয় তখন ডায়োড দিয়ে কারেন্ট প্রবাহিত হবে না। অর্থাৎ, RL এর মধ্য দিয়ে কোন কারেন্ট প্রবাহিত হবে না। ফলে আউটপুটে কোন ওয়েভ বা সিগন্যাল পাওয়া যাবে না।পরবর্তীতে আবার পজেটিভ হাফ সাইকেলের জন্য RL এর মধ্য দিয়ে কারেন্ট প্রবাহিত হবে এবং আউটপুটে ওয়েভ পাওয়া যাবে। এভাবেই হাফওয়েভ রেক্টিফায়ার কাজ করে থাকে।

৩৪) একটি ফুল ওয়েভ রেক্টিফায়ার এর চিত্র সহ কার্যপ্রনালী ব্যাখ্যা কর?

অথবা একটি ফুল ওয়েভ সেন্টার টেপ রেক্টিফায়ার এর চিত্র সহ কার্যপ্রনালী ও ওয়েভ ডায়াগ্রাম বর্ণনা কর? (Explain the working of a full wave rectifier with diagram? Or describe the working and wave diagram of a full wave center tape rectifier with diagram?
উত্তর :
যে রেক্টিফায়ার এর মাধ্যমে পূর্ণ সাইকেল কারেন্ট একই ডিরেকশন লোড এর মধ্য দিয়ে প্রবাহিত হয় তাকে ফুল ওয়েভ রেক্টিফায়ার বলে।

 
এতে দুইটি ডায়োড D1 ও D2ব্যাবহার করা হয়েছে। ইনপুটে A/C সাপ্লাই দেওয়ার ফলে যখন A প্রান্ত B প্রান্ত হতে বেশি পজেটিভ হয় তখন ডায়োড D1 কন্ডাকশনে যায় এবং RL এর মধ্য দিয়ে কারেন্ট প্রবাহিত হয়। আবার B প্রান্ত A প্রান্ত হতে বেশি পজেটিভ হয় তখন ডায়োড D2 কন্ডাকশনে যায় এবং RL এর মধ্য দিয়ে কারেন্ট প্রবাহিত হয়।

এই সার্কিটে ইন পুট কারেন্টের পজেটিভ এবং নেগেটিভ উভয় অর্ধ সাইকেলের জন্য D1 ও D2 প্রত্যেকের বেলায় কারেন্ট একই দিকে প্রবাহিত হয়। এইভাবেই এই সার্কিট কাজ করে থাকে।

৩৫) একটি ফুলওয়েভ রেক্টিফায়ার এর চিত্র সহ কার্যপ্রনালী ব্যাখ্যা কর?অথবা একটি ফুল ওয়েভ ব্রিজ রেক্টিফায়ারের চিত্র সহ কার্যপ্রনালী ব্যাখ্যা কর? Expalain full wave rectifier or full wave bridge rectifier with diagram? 

উত্তর :
নিম্মে একটি ফুল ওয়েভ ব্রিজরেক্টিফায়ারের চিত্র সহ কার্যপ্রনালী বর্ণনা করা হলো-



১ নং চিত্রে একটি ফুল ওয়েভ ব্রিজ রেক্টিফায়ারের সার্কিট দেখানেো হইল। এই সার্কিটে চারটি ডায়োড ব্যাবহার করা হয়েছে। সার্কিটে যখন A/C সাপ্লাই দেওয়া হয় তখন যদি A প্রান্ত B প্রান্ত হতে বেশি পজেটিভ হয় সেই মুহূর্তে D2 ও D4 ডায়োড কন্ডাকশন পায় এবং সার্কিট কারেন্ট D2হয়ে RL এর মধ্যদিয়ে D4 এর মাধ্যমে প্রবাহিত হয়। এবং আউটপুট পজেটিভ হাফসাইকেল ওয়েভ পাওয়া যাবে।

আবার যদি B প্রান্ত A প্রান্ত হতে বেশি পজেটিভ হয় সেই মুহূর্ত D1ও D3 ডায়োড কন্ডাকশনে যাবে এবং সার্কিট কারেন্ট D3 হয়ে RL এর মধ্য দিয়ে D1 হয়ে ফেরত আসবে এবং আউটপুট চিত্র-খ অনুযায়ী পাওয়া যায়।
এখানে দেখা যাচ্ছে যে, সার্কিটেকারে্ন্ট পজেটিভ এবং নেগেটিভ উভয় অর্ধসাইকেলে একইদিকে প্রবাহিত হচ্ছে , এজন্য একে ফুল ওয়েভ ব্রিজরেক্টিফায়ার বলে। 

৩৬) হাফ ওয়েভ এর চেয়ে ফুল ওয়েভ রেক্টিফায়ারের সুবিধা -অসুবিধা সমূহ লিখ?(Write the advantages-disadvantages of full wave rectifier over half wave?)

নিম্মে হাফ ওয়েভ এর চেয়ে ফুল ওয়েভ রেক্টিফায়ারের সুবিধা সমূহ নিম্মরুপঃ
  • হাফ ওয়েভের তুলনায় ফুল ওয়েভে রেক্টিফায়ার এর দক্ষতা বেশি।
  • ফুল ওয়েভ আউটপুট ভোল্টেজ বেশি।
  • উভয় হাফ সাইকেলই ডিসি হয়।
  • রিপল ফ্যাক্টরের মান কম।
  • হাফ ওয়েভের চেয়ে distortion কম।
নিম্মে হাফ ওয়েভ এর চেয়ে ফুল ওয়েভ রেক্টিফায়ারের অসুবিধা সমূহ নিম্মরুপঃ

১) এই ব্যবস্থা ফুল ওয়েভ রেক্টিফায়ারের এ কম্পোনেন্টের পরিমান বেশি লাগে।
২) ফুল ওয়েভ সিস্টেম টি যদি সেন্টারটেপ হয়ে থাকে তাহলে এই ব্যবস্থায় সেন্টার হারিয়ে গেলে বাহির করা বেশ কঠিন।

৩৭) হাফ ওয়েভ ও ফুল ওয়েভ রেক্টিফায়ারের মধ্যে পার্থক্য নিরূপণকর? Explain the difference between half wave and full wave rectifier?

উত্তর :   

নিম্মে হাফ ওয়েভ ও ফুল ওয়েভ  রেক্টিফায়ারের মধ্যে পার্থক্য দেওয়া হইল-

হাফ ওয়েভ  রেক্টিফায়ার

ফুল ওয়েভ  রেক্টিফায়ার

১) এই রেক্টিফায়ারের সাহায্যে A/C ইনপুট সিগন্যালের পজেটিভ অর্ধসাইকেলকে D/C রূপে আউটপুট পাওয়া যায়। 

১) এই রেক্টিফায়ারের সাহায্যে A/C ইনপুট সিগন্যালের উভয় অর্ধসাইকেলকে D/C রূপে আউটপুট পাওয়া যায়।

২) ভোল্টেজ কম পাওয়া যায়।

২) ভোল্টেজ বেশি পাওয়া যায়।

৩) কারেন্ট কম পাওয়া যায়।

৩) কারেন্ট বেশি পাওয়া যায়।

৪) একটি মাত্র ডায়োডের প্রয়োজন হয়।

৪)একাধিক ডায়োডের প্রয়োজন হয়।

৫) দক্ষতা কম

৫) দক্ষতা বেশি।

৬) এই রেক্টিফায়ারের  Noise কম।

৬) এই রেক্টিফায়ারের  Noise বেশি।

৭) এই রেক্টিফায়ারের ব্যবহার কম

৭) এই রেক্টিফায়ারের ব্যবহার বেশি।


৩৯) রিপল ফ্যাক্টর এবং রেকটিফায়ারের এর দক্ষতা ( Efficiency of ractifier) বলতেকিবুঝ? What is repple factor & efficiency of rectifier?

উত্তর :
রিপল ফ্যাক্টরঃরেকটিফায়ারের আউটপুট এর পালসেটিং DC এর AC কম্পোনেন্ট এর rms value এবং DC কম্পোনেন্ট এর মানের অনুপাত একটি ধ্রুব সংখ্যা। এই সংখ্যাকে রিপলফ্যাক্টর বলে। রিপলফ্যাক্টরের মান যত কম হয় তত ভালো।

রিপলফ্যাক্টর (হাফওয়েভ) = A.C Component এর R.M.S Value / D.C Component এর Value

রেকটিফায়ারের এর দক্ষতাঃ
রেকটিফায়ার আউটপুট এর D.C পাওয়ার এবং ইনপুটের A.C পাওয়ার এর অনুপাতকে রেকটিফায়ার efficiency এর বলে।


৪০) ফিল্টারসার্কিট কাকে বলে? কত প্রকার ও কি কি? What is filter circuit? How many types and what?

উত্তর :
রেকটিফায়ার হতে যে ডিসি ভোল্টেজ পাওয়া যায় তা বিশুদ্ধ ডিসি না, একে পালসিটিং ডিসি বলে। ইলেক্ট্রনিক সরঞ্জাম এর জন্য বিশুদ্ধ ভোল্টেজ প্রয়োজন। সেইজন্য ফিল্টার সার্কিট ব্যবহার করা হয় তাকে ফিল্টার সার্কিট বলে।

ফিল্টার সার্কিট প্রধানত তিন প্রকার,যথাঃ-

ক) প্যারালাল বা সান্ট ক্যাপাসিটর ফিল্টার
খ) সিরিজ ইন্ডাকটর ফিল্টার
গ) ইন্ডাকটর ও ক্যাপাসিটর ফিল্টার

What is rectifier_what is full wave rectifier_what is full wave rectifier_what is half wave rectifier_ফুল ওয়েভ রেকটিফায়ার কি_ হাফ ওয়েভ রেকটিফায়ার কি

0/Post a Comment/Comments

Previous Post Next Post

Multiplex ads