ডিরেকশনাল ভাল্ব এর পোর্ট এবং পজিশন সম্পর্কে বিস্তারিত?

কন্ট্রোল ভাল্বের পোর্ট এবং পজিশন কি এবং কোন ভাল্বের পজিশন কোথায় থাকে এবং একটি ভাল্বের কয়টি পোর্ট থাকে এসব নিয়ে আলোচনা করা হলঃ

ডিরেকশনাল ভাল্বের পোর্ট বা ওয়ে কিভাবে বুঝব

ভাল্বের বডিতে একটি পজিশনে যতগুলো ফ্লো পাথ থাকে সেগুলোকে একত্রে পোর্ট বা ওয়ে বলে। দুই পোর্টের অর্থ হচ্ছে একটি সিংগেল পজিশনে দুইটি পোর্ট থাকবে। ঠিক একইভাবে থ্রি ওয়ে অর্থ হচ্ছে একটি সিংগেল পজিশনে তিনটি পোর্ট থাকবে এবং ফোর ওয়েতে চারটি পোর্ট থাকবে একটি পজিশনে।

ডিরেকশনাল ভাল্বের পজিশন কি

একটি স্পুল যতটুকু এড়িয়াতে মুভমেন্ট করে সেই এড়িয়াকেই ভাল্বের পজিশন হিসেবে ধরা হয়। একটি স্পুল কয়েলের একচুয়েট এবং ডি একচুয়েট এর উপর নির্ভর করে ভাল্বের বিভিন্ন যায়গায় থামতে পারে। যখন কয়েল একচুয়েট হয় তখন স্পুল তার বর্তমান অবস্থান বা পজিশন পরিবর্তন করে। 

  • 2/2-Way directional control valve. (Normally open/Normally closed)- 2 Position 2 Way
  • 3/2-Way directional control valve. (Normally open/Normally closed)- 2 Position 3 Way
  • 4/2-Way directional control valve. 2 Position 4 way
  • 4/3-Way directional control valve. 3 position 4 way
  • 5/2-Way directional control valve. 2 Position 5 way. (For pneumatic valve)
  • 5/3-Way directional control valve. 3 Position 5 way. (For pneumatic valve)

টু ওয়ে টু পজিশন ডিরেকশনাল কন্ট্রোল ভাল্ব ( ২/২-ওয়ে ডিরেকশনাল ভাল্ব)

টু ওয়ে টু পজিশন ডিরেকশনাল কন্ট্রোল ভাল্ব দুই ধরনের হয়ে থাকে। একটি নরমালি ওপেন এবং আরেকটি নরমালি ক্লোজ।

নরমালি ওপেন ভাল্ব


২-ওয়ে ভাল্বের দুইটি পোর্ট থাকে একটি ইনলেট এবং আরেকটি আউটলেট। নরমালি ওপেন পজিশনের জন্য প্রেসার পোর্ট এবং লাইন পোর্ট খোলা থাকে তাই ফ্লো খুব সহজেই ভাল্বের মধ্যে দিয়ে যেতে পারে। কয়েল এনারজাইড হলে স্পুল মুভ করে এবং প্রেসার পোর্ট বন্ধ করে দেয় এতে আর ফ্লো হতে পারে না।

নরমালি ক্লোজ ভাল্ব

২-ওয়ে ভাল্বের দুইটি পোর্ট থাকে একটি ইনলেট এবং আরেকটি আউটলেট। নরমালি ক্লোজ পজিশনের জন্য প্রেসার পোর্ট খোলা ওপেন এবং লাইন পোর্ট খোলা থাকে তাই ফ্লো ভাল্বের মধ্যে দিয়ে যেতে পারে না। কয়েল এনারজাইড হলে স্পুল মুভ করে এবং প্রেসার পোর্ট খুলে যায় এবং ভাল্বের মধ্যে তখন ফ্লো হতে পারে।

৩-ওয়ে টু পজিশন ডিরেকশনাল কন্ট্রোল ভাল্ব (৩/২ ওয়ে ডিরেকশনাল ভাল্ব)

নরমালি ওপেন

২/৩ ওয়ে ডিরেকশনাল কন্ট্রোল ভাল্বে ৩টি পোর্ট থাকে যার একটিকে প্রেসার পোর্ট, লাইন পোর্ট এবং আরেকটিকে ট্যাংক পোর্ট বলা হয়। নরমালি ওপেন পজিশনে ফ্লো P পোর্টে প্রবেশ করে এবং সেটা লাইন পোর্টে যায় এবং এই সময় T পোর্ট বন্ধ থাকে। আবার যখন কয়েল এনারজাইড হয় লাইন পোর্ট ট্যাংক পোর্ট T এর সাথে কানেকট হয় এবং ফ্লো ট্যাংকে যাওয়া শুরু করে এবং সে সময় P পোর্ট বন্ধ থাকে।

নরমালি ক্লোজ

নরমালি ক্লোজ পজিশনে ডিরেকশনাল কন্ট্রোল ভাল্বের লাইন পোর্ট এবং ট্যাংক পোর্ট একে অন্যের সাথে কানেকটেড থেকে ফ্রি ফ্লো হয় এবং তখন P পোর্ট বন্ধ থাকে। আবার যখন কয়েল এনারজাইড হয় তখন P পোর্ট লাইন পোর্টের সাথে যুক্ত হয় এবং তখন T পোর্ট বন্ধ থাকে।

৪/২ ওয়ে ডিরেকশনাল কন্ট্রোল সলিনয়েড ভাল্ব (৪-ওয়ে টু পজিশন)

৪-ওয়ে টু পজিশন ভাল্বের দুইটি কার্যকরী পজিশন থাকে। যখন ভাল্বের পজিশন A তে থাকে তখন প্রেসার পোর্ট P পোর্ট B এর সাথে কানেক্ট হয় এবং A পোর্ট কানেক্ট হয় পোর্ট T এর সাথে। এই পজিশনে ফ্লুয়িড ফ্লো পোর্ট P থেকে B তে জাবে এবং ফ্লুয়িড রেটার্ন হবে A হয়ে T দিয়ে। ধরুন এই ভাল্ব দিয়ে আপনি একটি সিলিন্ডার ক্ল্যাম্প করতে চাচ্ছেন এবং যেখানে ঘন ঘন ডিরেকশন পরিবর্তন করার প্রয়োজন নেই সেখানে এই ভাল্বটি ব্যবহার করা যেতে পারে। আনক্ল্যাম্পিং এর জন্য শুধু ডি- একচুয়েট করলেই হবে। যখন ভাল্বের পজিশন B তে থাকবে তখন P কানেক্ট হবে A এর সাথে এবং B কানেক্ট হবে T এর সাথে। এই পজিশনে ফ্লুয়িড ফ্লো P থেকে A তে এবং B পোর্ট হয়ে T পোর্ট এ রেটার্ন হবে। এই পজিশনে একচুয়েটর আনক্ল্যাম্প হবে।

৪/৩ ওয়ে ডিরেকশনাল কন্ট্রোল সলিনয়েড ভাল্ব (ত্রি পজিশন ৪ ওয়ে)

-ওয়ে ত্রি পজিশন ভাল্বের তিনটি ওয়ার্কিং পজিশন থাকে। এই ভাল্ব একচুয়েটরকে ফরওয়ার্ড এবং রিভার্স করতে ব্যবহার হয়। ভাল্বের স্পুল যখন সেন্টার পজিশনে থাকে তখন পোর্ট P ব্লক থাকে (ক্লোজ সেন্টার ভাল্ব) এর মানে হচ্ছে এই পজিশনে থাকলে ফ্লুয়িড ফ্লো বন্ধ থাকবে। যখন স্পুল ডান সাইডে সড়ে তবে পোর্ট A কানেক্ট হয় T পোর্টের সাথে এবং B পোর্ট কানেক্ট হয় P পোর্টের সাথে। এই ক্ষেত্রে সিলিন্ডার সামনের দিকে আগাবে। এবং যখন স্পুল বামে সড়ে তখন P পোর্ট কানেক্ট হয় A পোর্টের সাথে এবং B পোর্ট কানেক্ট হয় T পোর্টের সাথে। সেক্ষেত্রে সিলিন্ডার পেছন দিকে জাবে। উপরের ডায়াগ্রাম হচ্ছে ক্লোজ সেন্টার ডাইরেকশনাল ভাল্বের। 

৫/২-ওয়ে ডাইরেকশনাল কন্ট্রোল ভাল্ব। ২ পজিশন ৫-ওয়ে (নিউমেটিক ভাল্ব)

৫/২-পজিশন ডিরেকশনাল কন্ট্রোল ভাল্বে এ ৫ টি কানেক্টিং পোর্ট এবং ২টি পজিশন থাকে। প্রেসার পোর্ট চিত্রে ১ এবং ২ এবং ২,৪ হচ্ছে একচুয়েটর কানেক্টিং পোর্ট। ৩ এবং ৫ হচ্ছে এগজস্ট পোর্ট। প্রেসার পোর্ট ডাইরেক্ট সিলিন্ডারকে পিছনে ধাক্কা দিয়ে রাখবে সবসময় নিউমেটিক লাইন যুক্ত করার পরেই। যখন ভাল্বে কয়েল একচুয়েট হবে তখন সিলিন্ডার সামনের দিকে জাবে। আবার ভাল্ব যখন ডি-একচুয়েট হবে সিলিন্ডার পেছনে যাবে। ৪/২-ওয়ে হাইড্রোলিক ডিরেকশনাল কন্ট্রোল ভাল্ব এবং ৫/২-ওয়ে নিউমেটিক ডিরেকশনাল কন্ট্রোল ভাল্বের মুল পার্থক্য হচ্ছে এর এগজস্ট পোর্ট। হাইড্রোলিক ডিরেকশনাল কন্ট্রোল ভাল্বের একটি এগজস্টপোর্ট থাকে এবং নিউমেটিক ভাল্বে ২ টি এগজস্ট পোর্ট থাকে। ৫/২-ওয়ে ভাল্ব= ২ এগজস্ট পোর্ট এবং ৪/২-ওয়ে ভাল্ব = ১ এগজস্ট পোর্ট। কিন্তু  দুইটি ভাল্বের কার্যনিতী একই।

/-ওয়ে ডাইরেকশনাল কন্ট্রোল ভাল্ব (ত্রি পজিশন ওয়ে) নিমেটিক

এই ছবিতে ১ প্রেসার পোর্ট, ২ এবং ৪ সিলিন্ডার কানেকটিং পোর্ট, ৩ এবং ৫ এগজস্ট পোর্ট। যখন স্পুল সেন্টার পজিশনে থাকে তখন প্রেসার পোর্ট বন্ধ থাকে। বামের ছবিতে, যখন স্পুল বাম দিকে সড়ে যায় তখন পোর্ট ১ পোর্ট ৪ এর সাথে কানেক্ট হয়ে সিলিন্ডারকে পেছনে ধাক্কা দেয় এবং পোর্ট ২ এগজস্ট পোর্ট ৩ এর সাথে কানেক্ট হয়। আবার যখন স্পুল ডান দিকে সড়ে যায় তখন পোর্ট ১ পোর্ট ২ এর সাথে যুক্ত হয় এবং সিলিন্ডার তখন এক্সটেন্ড হয় এবং পোর্ট ৪ এগজস্ট পোর্ট ৫ এর সাথে যুক্ত হয়। এই ভাল্বের নরমাল পজিশন হচ্ছে সেন্টার পজিশন। এর অর্থ আপনি এই ভাল্ব দিয়ে আপনার সিলিন্ডারকে যে কোন স্থানে ব্রেক করাতে পারবেন।

  valve

0/Post a Comment/Comments

Previous Post Next Post

Multiplex ads