প্রাইভেট কার ফুয়েল সিস্টেম এর বেসিক উপাদান সমুহের নাম ও বর্ননা

privet car fuel system


ফুয়েল সিস্টেম কিছু কম্পনেন্ট নিয়ে গঠিত যা ফুয়েল সঞ্জালন প্রকিয়া সঠিকভাবে পরিচালনার জন্য ব্যবহার করা হয়। প্রত্যেক যানবাহনেই ফুয়েল সিস্টেম থাকে। গাড়ির গঠন অনুযায়ী ফুয়েল সিস্টেম একটু আলাদা হতে পারে। তবে ফুয়েল সিস্টেম এর বেসিক জিনিসগুলো সব গাড়িতেই একই রকম হয়।কার ফুয়েল সিস্টেম

ফুয়েল সিস্টেমের বেসিক উপাদান সমুহ হলঃ

  1. ফুয়েল ট্যাংক
  2. ফুয়েল পাম্প
  3. ফুয়েল লাইন
  4. ফুয়েল ফিল্টার
  5. ফুয়েল ইঞ্জেক্টর
  6. কার্বুরেটর
১. ফুয়েল ট্যাংকঃ ফুয়েল ট্যাংক জ্বালানী ধরে রাখে। জ্বালানী বিভিন্ন ধরনের হতে পারে যেমনঃ পেট্রোল,ডিজেল ইত্যাদী। এটা এমনভাবে তৈরি করা হয়ে থাকে যাতে ট্যাংকের মধ্যে কোণ ধুলাবালি ঢুকতে না পারে। ফুয়েল ট্যাংকের মধ্যে ফুয়েল পাম্প থাকে যা তেলকে পরবর্তি ধাপে পাঠানোর জন্য ব্যাবহার করা হয়। ফুয়েল নিস্কাশন এর জন্য ফুয়েল ট্যাংকে একটি ভেন্ট রাখা হয়। ফুয়েল টাংক এ তেল ভরার জন্য একটি অপশন থাকে, তেল নিস্কাশনের জন্য একটা অপশন থাকে এবং ড্রেইনেজ এর জন্য আর একটি অপশন থাকে।

২. ফুয়েল পাম্পঃ ফুয়েল ট্যংকের অবস্থান হচ্ছে ফুয়েল ট্যাংকের মধ্যে। কিছু কিছু গাড়িতে ফুয়েল পাম্প ইঞ্জিন এবং ট্যাংকের মাঝামাঝি থাকে। ফুয়েল পাম্পের কাজ হল ফুয়েলকে ইঞ্জিনে পাঠানো। যদি পাম্পের অবস্থান ট্যাংকের মধ্যে হলে ব্যাটারি থেকে সাপ্লাই দিয়ে ইলেক্ট্রিক পাম্পকে চালানো হয় এবং তেলকে ইঞ্জিনে পাঠানো হয়। যদি বাইরে থাকে পাম্প তাহলে সেটাকে বেল্ট ড্রাইভ দিয়ে চালানো হতে পারে।

৩. ফুয়েল লাইনঃ ফুয়েল লাইন এর মাধ্যেমে ফুয়েল ট্রান্সফার করা হয়। ফুয়েল লাইনগুলো বিভিন্ন প্রেসার সম্পুর্ন হতে পারে। ডিজেল ইঞ্জিনের ক্ষেত্রে ফুয়েল লাইন তিন ধরনের হতে পারে। শক্তিশালী ফুয়েল লাইন উচ্চ প্রেসার তৈরি করতে পারে ফুয়েল ইঞ্জেকশন পাম্প এবং ফুয়েল ইঞ্জেক্টরের মধ্যে। মিডিয়াম ফুয়েল লাইন ব্যাবহার হয় ইঞ্জেকশন পাম্প এবং ফুয়েল ট্যাংকের মাঝামাঝিতে । এবং যেখানে প্রেসার এর প্রয়োজন হয় না সেখানে লাইটওয়েট ফুয়েল লাইন ব্যাবহার করা হয়।



৪. ফুয়েল ফিল্টারঃ পরিস্কার তেল গাড়ীর ইঞ্জিনের দক্ষতা এবং লাইফটাইমের জন্য খুবই গুরুত্তপুর্ন। তেলের মধ্যে বিভিন্ন ধরনের ছোট ছোট পাথর কনা, দুঃষনকারী দ্রব্যদী দূর করতে ফিল্টার ব্যবহার করা হয়। ফুয়েল ফিল্টার ফুয়েল পাম্পের আগে এবং পরে স্থাপন করা হয়ে থাকে অথবা উভয় জায়গাতেও বসানো হয়ে থাকে। ফিল্টার কাগজ, স্টেইনলেস স্টিল দিয়ে স্বাধারনত তৈরি হয়ে থাকে। ফিল্টার একটা নির্দিষ্ট সময় পর পর পরিস্কার করতে হয় যেন ফুয়েল সাপ্লাই সঠিকভাবে হয়।

৫. ফুয়েল ইঞ্জেক্টরঃ ফুয়েল ইঞ্জেক্টর ফুয়েলকে ইঞ্জিন কম্বাশন চেম্বারে পাঠায়। এই ইলেক্ট্রোমেকানিক্যাল ডিভাইসটি স্থাপন করা হয় একটু এংগেল করে যেন ফুয়েল সঠিকভাবে ইঞ্জিনের ইনলেট ভাল্বে অথবা সিলিন্ডারে পৌছায়। অনেকগুলো পাইপের মধ্যে দিয়ে ফুয়েলকে চাপ প্রয়োগের মাধ্যেমে ইঞ্জেক্টরে প্রবাহিত করা হয়। ঠিকমত ফুয়েল সর্বরাহের জন্য ইঞ্জিনের কন্ট্রোল ইউনিটে অনেকগুলো সেন্সর স্থাপন করা হয়ে থাকে। ফুয়েল ইঞ্জেক্টর সাধারনত দুই ধরনেরঃ a) Electronic fuel injector b) Mechanical fuel injector.



৫. কার্বুরেটরঃ আপনারা হয়ত জানেন যে ইন্টারনাল কম্বাশন ইঞ্জিনের ইগনিশনের জন্য এয়ার এবং ফুয়েল এর মিশ্রনের প্রয়োজন হয় সে জন্যই মুলত কার্বুরেটর ব্যবহার করা হয়। পুরারতন ভার্সনের গাড়ীতে সাধারানত কার্বুরেটর ব্যবহার করা হয়ে থাকে।  নতুন হাইব্রিড গাড়িতে এডভান্স ফুয়েল ইঞ্জেক্টর সিস্টেম ব্যবহার করা। তাই পুরাত ভার্সনের গাড়ীর ইঞ্জিনের য়ার এবং ফুয়েল এর মিশ্রনের জন্য কার্বুরেটর ব্যবহার করা হয়। মিশ্রনের পর কম্বাশন চেম্বারে পাঠানো হয় এবং সেগুলোকে ইগনিশ করা হয়।

Our youtube channel

কার ফুয়েল সিস্টেম

0/Post a Comment/Comments

Previous Post Next Post

Multiplex ads