দুটি মেশিন দিয়েই শুরু করুন নুডলুস তৈরির ব্যবসা। আয় করুন প্রতি মাসে ৫০ হাজার টাকা

Noodles making business

আজকের  আমাদের ব্যাবসা আইডিয়ার চতুর্থ পর্ব। অনেক দারুন একটা আইডিয়া যা কাজে লাগিয়ে বেকার জনগোষ্টী তাদের বেকারত্বকে খুব সহজেই কাটিয়ে উঠতে পারেন। এই ব্যবসা করে প্রতি মাসে আপনি কমপক্ষে ৫০ হাজার টাকা ইনকাম করতে পারেন।

ব্যবসাটি শুরু করলে পণ্য বিক্রির জন্য কোন টেনশন করতে হবে না। শহর বা গ্রামে এই বিজনেস শুরু করতে পারেন এবং পণ্য বিক্রি আপনি উভয় যায়গাতেই করতে পারবেন। আজকের বিজনেস আইডিয়া হল নুডলুস তৈরির বিজনেস। আপনার সবাই নুডলুসের সাথে বেশ ভালভাবেই পরিচিত। নুডলুস একটি স্বুসাদু স্ন্যকস যা শহর এবং গ্রামের সবারই বেশ পছন্দের খাবার।

আজকে আমি আপনাদেরকে এই বিজনেসটি করতে কি কি লাগবে,কিভাবে শুরু করবেন, কত টাকা লাগবে, কি কি মেশিন, কতটুকু জায়গা লাগবে, মালামাল কিভাবে বিক্রি করবেন সব বিষগুলো পরিস্কারভাবে বর্ননা করব। সম্পুর্ন ব্লগ মনোযোগ দিয়ে পড়ুন।
আমি আপনাদের সাথে সেমি অটো এবং মেনুয়াল মেশিনগুলো সম্পর্কে আইডিয়া দিতে থাকি। কারন অটোমেটিক মেশিনগুলো দিয়ে প্রাথমিক পর্যায়ে অল্প পুজিতে শুরু করা সম্ভব নয়।

নুডলুস তৈরির জন্য আপনাকে মোট দুইটি মেশিন কিনতে হবে

১। মিক্সিং মেশিন ২। নুডলুস মেকিং মেশিন ( সেমি অটো)

মিক্সিং মেশিং

mixer machine
মিক্সিং মেশিনের সাহায্যে র-ম্যাটেরিয়াল (ময়দা,লবন,চিনি,মরিচের গুড়া) গুলো মাখানোর কাজে ব্যবহার করা হয়। এই মিক্সার মেশিন দিয়েই নুডলুস তৈরির আটার রোল বা পেষ্ট তৈরি করা হয়। এই মিক্সার মেশিন দিয়ে আপনি ৪৫ কেজি পর্যন্ত র-ম্যাটেরিয়াল মিক্স করতে পারবেন।  যে মেশিনটি সম্পর্কে বলছি সেটা হচ্ছে একটা সেমি অটোমেটিক মেশিন। মেশিনটির দাম পড়বে ৬০-৬৫ হাজার টাকা। অথবা আপনি এর চেয়ে কমেও কিনতে পারেন মেশিনের কোয়ালিটির উপর ভিত্তি করে।
মেশিনটি আপনি আপনার বাসার ২২০ ভোল্ট এর বিদ্যুৎ কানেকশন দিয়ে চালাতে পারবেন। 

নুডলুস তৈরির মেশিন (সেমি অটো) 

Noodles making machine

এই মেশিনের সাহায্যে মিক্সিং করা র-ম্যাটেরিয়াল থেকে ফাইনালী নুডলুস তৈরি করা হয়। মেশিনটির উপরিভাগে অবস্থিত ট্রে এর উপ ময়দার রোল দিলে ডাইসের মাধ্যেমে প্রসেসিং হয়ে নুডলুস বের হবে।  ডাইসের সাইজ অনুযায়ী নুডলুস এর আকার পরিবর্তন করা যেতে পারে।

এই মেশিনটি দিয়ে ঘন্টায় ৫৫-৬০কেজি নুডলুস তৈরি করতে পারবেন। এ মেশিনটিকেও আপনার বাসার ২২০ ভোল্ট এর বিদ্যুৎ কানেকশন দিয়ে চালাতে পারবেন। এই সেমি অটোমেটিক মেশিনটি কিনতে পারবেন ৮০-৮৫ হাজার টাকার মধ্যে অথবা আলোচনা স্বাপেক্ষে এর চেয়ে কমেও নিতে পারবেন।

মেশিন স্থাপনা 

মেশিন দুটি কেনা হয়ে গেলে এইবার মেশিন দুটিকে একটি রুমের মধ্যে স্থাপন করতে হবে। এবং মেশিন চালানোর উপযোগী করতে হবে। মেশিন চালানোর উপযোগী হয়ে গেলে র-ম্যটেরিয়াল সংগ্রহ করতে হবে।

কাচামাল সংগ্রহ 

আটা ময়দা চিনি তেল এসব র-ম্যাটেরিয়াল আপনার আশেপাশের লোকাল মার্কেট থেকে সংগ্রহ করতে পারবেন। এবং নুডলুস তৈরির সব
ধরনের ট্রেনিং মেশিন সাপ্লাইয়ারা আপনাকে দেখিয়ে দিবে।

বিক্রি 

নুডলুস তৈরি হয়ে গেলে আপনি খোলাভাবেও বিক্রি করতে পারেন আবার পলিব্যাগ এর মাধ্যেমেও প্যাকেট করে বাজারজাত করতে পারেন। হোল সেলারদের কাছে পাইকারীদরেও বিক্রি করতে পারেন। অথবা যেকোন মুদী দোকানের সাথে যোগাযোগ করে তাদের কাছে বিক্রি করতে পারেন। অথবা যেকোন রেস্টুরেন্ট  এও যোগাযোগ করে দেখতে পারেন।

অতপর ব্যবসায় ভাল প্রফিট পেতে হলে আপনাকে অবশ্যই পন্য মার্কেটিং এর বিষয়টা গুরুত্ত দিয়ে দেখতে হবে। যত বেশি মার্কেটিং ভাল করতে পারবেন তত বেশী সেল করতে পারবেন এবং প্রফিট করতে পারবেন।

যেখান  থেকে মেশিন ক্রয় করবেন 

নবাবপুর ঢাকা বাংলাদেশ।

Our facebook group

0/Post a Comment/Comments

Previous Post Next Post

Multiplex ads