হাইড্রোলিক একুমুলেটর কি? একুমুলেটরের প্রকারভেদ?



হাইড্রোলিক একুমুলেটর : হাইড্রোলিইক একুমুলেটর হচ্ছে একটি এনার্জী স্টোরেজ ডিভাইস যেটাতে ফ্লইড অনেক চাপ সংরক্ষিত থাকে এবং হাইড্রোলিক সিস্টেমে কন্সট্যান্ট বা অপরিবর্তনীয় চাপ সঞ্জালন করে থাকে। ফ্লইড হাইড্রোলিক পাম্পের সাহায্যে হাইড্রোলিক একুমুলেটরে প্রবেশ করে এবং এনার্জি স্টোরেজ হতে থাকে। ফ্লইড হাইড্রোলিক একুমুলেটরের প্রবেশের পুর্বে একুমুলেটরের ব্লেডার নাইট্রোজেন দিয়ে পুর্ন থাকে। যখন ফ্লইড একুমুলেটরে প্রবেশ করে তখন ফ্লইড এর প্রেসার নাইট্রোজেন প্রেসারের চেয়ে বেশি হয়। কোন কারনে যখন পাম্প হাইড্রোলিক সিস্টেমে কন্সট্যান্ট প্রেসার সাপ্লাই দিতে পারে না ঠিক তখনই হাইড্রোলিক একুমুলেটর ইন্সট্যান্ট প্রেসার দিয়ে সিস্টেমকে সুক্ষ পালস্যশন এ চলতে সাহায্য করে।

সাধারনত একুমুলেটর কম্প্রেসড গ্যস এবং নন কম্প্রেসড ফ্লইড দিয়ে শেলের মধ্যে আলাদা থাকে। ব্লেডার পুর্ব থেকেই নাইট্রোজেন গ্যাস দিয়ে প্রি-চার্জড করা থাকে এবং সিস্টেম এর প্রয়োজন অনুযায়ী প্রেসার ক্যলকুলেশন করা হয়।

হাইড্রোলিক একুমুলেটরের তিনটি আলাদা পার্ট থাকে এর গঠন অনুযায়ী:
  • হাইড্রোলিক ফ্লইড/ওয়েল চেম্বার
  • পিস্টন
  • কম্প্রেসড গ্যস


স্প্রিং একুমুলেটর: স্প্রিং টাইপ একুমুলেটরে স্প্রিং পিস্টনকে ধাক্কা দেয় এবং ফ্লইড এর বিরুদ্ধে কাজ করে। এই স্প্রিং প্রয়োজন অনুযায়ী প্রেসার সিস্টেমে সাপ্লাই করে। স্প্রিং একুমুলেটর সাধারনত ব্যবহার হয় মোবাইল এপ্লিকেশনের কারন এরা সাইজে সাধারনত ছোট হয়। স্প্রিং একুমুলেটরের কিছু অসুবিধাও রয়েছে তার মধ্যে এর সাইকেল রেট অনেক বেশি এবং স্প্রিং সাধারনত তাদের ইলাস্টিসিটি হারিয়ে ফেলে।

রেইজড ওয়েট একুমুলেটর: রেইজড ওয়েট একুমুলেটর তৈরি করা হয় সাধারনত একটি সিলিন্ডার এবং একটি চেম্বারে ফ্লইড পরিপুর্ন করে। এই ধরনের একুমুলেটরের উপরিভাগে ওয়েট বসানো থাকে যেটি পিস্টনের সাথে যুক্ত থেকে নিচের দিকে একটি কন্সট্যান্ট প্রেসার তৈরি করে সিস্টেমে সাপ্লাই করে। এই ধরনের একুমুলেটর টাওয়ার ব্রিজ লন্ডনে ব্যবহার করা হয়েছিল।


পিস্টন একুমুলেটর: পিস্টন একুমুলেটর সিলিন্ডার এসেম্বলি এবং ফ্লইড গ্যাস নিয়ে গঠিত যেগুলো পিস্টন দ্বারা আলাদা করা থাকে। যখন ফ্লইড সিলিন্ডারের মধ্যে ঢুকে তখন পিস্টন গ্যাসের উপর চাপ প্রয়োগ করে এবং গ্যাস কম্প্রেসড হতে থাকে এবং যখন সিস্টেমে তাৎক্ষনিক প্রেসার বা চাপের প্রয়োজন হয় তখন পিস্টন নিম্নগামী চাপ প্রয়োগ করে এবং প্রয়োজন অনুযায়ী সিস্টেমে প্রেসার সাপ্লাই করে।
পিস্টন একুমুলেটর সাধারনত এদের উচ্চ দক্ষতা এবং ফ্লেক্সিবিলিটিসহ উচ্চ তাপমাত্রায় চলতে পারে বিধায় ব্যবহার হয়ে থাকে। পিস্টন একুমুলেটর মাউন্টিং করা খুব সহজ এবং এদের লাইফটাইম বেশি এছাড়া এদের কম মেইন্টেন্যন্স এর প্রয়োজন হয়। কিন্তু অন্যদিকে এদের ম্যনুফ্যকচারিং খরচ অনেক বেশি।

ব্লেডার একুমুলেটর:ব্লেডার একুমুলেটর এক প্রকারের হাইড্রো-নিউমেটিক একুমুলেটর। এই প্রকার একুমুলেটর নাইট্রোজেন গ্যস দিয়ে পুর্ন করা থাকে এবং এই একুমুলেটরের ভেতরে একটি স্টীল প্রেসার ভেসেল স্থাপন করা থাকে। সাধারনত ব্লেডার একুমুলেটর হাই এবং লো উভয় প্রকার এপ্লিকেশনের জন্য ব্যবহার হয়। এই প্রকার একুমুলেটরের রেসপন্স টাইম অনেক দ্রুত।


কম্প্রেসড গ্যস একুমুলেটর: এই ধরণের একুমুলেটরের ভিতরে একটি সিলিন্ডার থাকে এবং একটি ইলাস্টিক ডায়াফ্রাম থাকে যা দুটি চেম্বারকে তরল এবং গ্যাসের মধ্যে পৃথক করে। ফ্লইড চেম্বার হাইড্রোলিক লাইনের সাথে যুক্ত থাকে এবং অন্য চেম্বারটি গ্যসকে একটি নির্দিষ্ট চাপে ধরে রাখে।

ডায়াফ্রাম একুমুলেটর: ডায়াফ্রাম একুমুলেটর ইন্ডাস্ট্রিয়াল এবং অটোমোবাইল উভয় এপ্লিকেশনেই ব্যবহার হয়। একটি সিন্থেটিক রাবার ডায়াফ্রাম যা গ্যাস এবং তরল চেম্বারকে আলাদা করে। এর প্রধান সুবিধা হল এটি কমপ্যাক ডিজাইনের, কম খরচ এবং দ্রুত শককে রেসপন্স করতে পারে।

একুমুলেটরের ব্যবহার: একুমুলেটর সাধারনত মোবাইল হাইড্রোলিক্স এবং ইন্ডাস্ট্রিয়াল মেশিনারীতে ব্যবহার হয়ে থাকে।

একুমুলেটরের সুবিধা:
  • অপেক্ষাকৃত কম ইনস্টলেশন খরচ।
  • হাইড্রোলিক সিস্টেমের শককে কমাতে সাহায্য করে।
  • নিরবচ্ছিন্ন প্রবাহের জন্য হাইড্রোলিক সিস্টেমকে দ্রুত রেসপন্স করে। উদাহরণস্বরূপ পিস্টন পাম্প পালস প্রবাহ তৈরি করে।
  • একুমুলেটরের নয়েজ লেভেলকে কমায় এবং শককে শুষে নেয়।
  • শব্দের মাত্রা এবং শক শোষণ হ্রাস করুন।
  • এটি কনন্সট্যান্ট প্রবাহ মেইন্টেইন করে।

0/Post a Comment/Comments

Previous Post Next Post

Multiplex ads