গ্যাস ওয়েল্ডিং কি? গ্যাস ওয়েল্ডিং শিখা I গ্যাস ওয়েল্ডিং-এর পালনীয় সতর্কতাসমূহ

what is gas welding

গ্যাস ওয়েল্ডিং কি

সমজাতীয় দু'টি বা ততোধিক ধাতব বস্তুকে গ্যাসের মাধ্যমে তাপ এবং চাপ প্রয়ােগে গলিত বা অর্ধগলিত অবস্থায় জোড়া দেয়ার বিষেশ পদ্ধতিকে গ্যাস ওয়েল্ডিং বলা হয়।

গ্যাস ওয়েল্ডিং শিখা তিন প্রকারঃ
(ক) নিউট্রাল শিখা (খ) কাবুরাইজিং শিখা (গ) অক্সিডাইজিং শিখা
gas welding flame

(ক) নিউট্রাল শিখাঃ এ ধরনের শিখায় সাধারণত অ্যাসিটিলিন এর তুলনায় অক্সিজেনের পরিমাণ তুলনামূলকভাবে কিছুটা বেশি থাকে এবং শিখার মধ্যবর্তী স্থানে একটি উজ্জ্বল ও কিছুটা লম্বা অন্তঃকোণ সৃষ্টি হয়ে থাকে। এর তাপমাত্রার পরিমাণ ৫৬০০ ফারেনহাইট থেকে ৬৩০০° ফারেনহাইট হয়। প্রায় সবক্ষেত্রেই ধাতব পদার্থ ওয়েল্ডিং এর জন্য এ শিখাই সচারচর ব্যাবহার হয়ে থাকে।

(খ) কাবুরাইজিং শিখাঃ এ ধরনের শিখায় সাধারণত অ্যাসিটিলিন গ্যাসের পরিমাণ তুলনামূলকভাবে বেশি এবং এ শিখার অন্তঃকোণ এর বাইরে পালকের মত আরও একটি কোণ সৃষ্টি হবে যাকে অ্যাসিটিলিনের পালকসদৃশ কোণ বলা হয়। কাবুরাইজিং শিখার তাপমাত্রা ৫০০° ফারেনহাইট এর মধ্যেই সীমাবদ্ধ থাকে।  ব্রেজিং-এর জন্য বিশেষভাবে এই শিখা খুব উপযুক্ত।

(গ) অক্সিডাইজিং শিখাঃ এ ধরনের শিখায় সাধারণত অক্সিজেনের পরিমাণ সবচেয়ে বেশি এবং এর অন্তঃকোণ অতি উজ্জ্বল ও নিউট্রাল শিখার অন্তঃকোণ এর প্রায় অর্ধেক হয়। এই শিখায় অ্যাসিটিলিন পালকের ন্যায় দ্বিতীয় কোনাে শিখা তৈরি হয় না এবং শিখার তাপমাত্রা প্রায় ৬০০০ ফারেনহাইট এর মতাে হয়। সাধারণত ম্যাঙ্গানিজজাতীয় এবং কাস্ট স্টিলজাতীয় ধাতু ওয়েল্ডিং কাজে ব্যবহৃত হয়।

গ্যাস ওয়েল্ডিং-এ সাধারণত নিম্নলিখিত গ্যাস ব্যবহৃত হয়-


(ক) অক্সিজেন গ্যাস: অক্সিজেন গ্যাস বর্ণ, গন্ধ ও স্বাদহীন গ্যাস তাছাড়া এটি নিজে জ্বলে না কিন্তু অপরকে জ্বলতে সাহায্য করে। অক্সিজেনবিহীন ছাড়া দাহ্য পদার্থ জ্বলে না। গ্যাস ওয়েল্ডিং এর ক্ষেত্রে অক্সিজেন উচ্চ চাপ প্রয়োগের মাধোমে সিলিন্ডারের মধ্যে তরল অবস্থায় জমা রাখা হয়।

খ) আর্গন গ্যাসঃ  রাসায়নিক বিক্রিয়ায় মাধোমে আর্গন গ্যাস ওয়ার্কশপে উৎপন্ন করা হয়। আর্গন গ্যাস বর্ণহীন এবং গন্ধ রয়েছে। টিগ বা মিগ ওয়েল্ডিং করার সময় অক্সিডাইজেশন প্রতিরােধের করার জন্য এ গ্যাস ব্যবহৃত হয়।  এ গ্যাসের বিকল্প হিসেবে হাইড্রোজেন গ্যাস ব্যবহৃত হতে পারে।

গ) ম্যাপ গ্যাস: প্রােপেন এবং অ্যাসিটিলিন গ্যাসের আণবিক সংমিশ্রণে ম্যাপ গ্যাস উৎপন্ন হয়। এটি গ্যাস ওয়েল্ডিং করণের প্রয়োজনে অ্যাসিটিলিনের বিকল্প হিসেবে ব্যাবহার করা হয়। এটিকে উচ্চ চাপে তরল অবস্থায় সিলিন্ডারে রাখা হয়।

ঘ) অ্যাসিটিলিন গ্যাস: অ্যাাসিটিলিন গ্যাস হচ্ছে বর্ণহীন গ্যাস এবং এতে গন্ধ আছে এবং এটি নিজেও জ্বলে। পানি ও ক্যালসিয়াম কার্বাইডের রাসায়নিক বিক্রিয়ার মাধ্যোমে অ্যাসিটিলিন গ্যাস উৎপন্ন হয় । এটিকে উচ্চ চাপে তরল অবস্থায় সিলিন্ডারে রাখা হয়।

গ্যাস ওয়েল্ডিং-এর পালনীয় সতর্কতাসমূহ গ্যাস ওয়েল্ডিং কি

১। জয়েন্টের জায়গা ভালভাবে পরিষ্কার করতে হবে।
২। জয়েন্ট নির্বাচন করতে হবে।
৩। ফিলার রডের  মাথা বাঁকা করতে হবে।
৪। তীর চিহ্নের দিকে নব ঘুরিয়ে গ্যাস ছাড়তে হবে।
৫। সঠিক  ওয়ার্কিং প্রেসার সেট করতে হবে।
৬।  নজল টিপ নির্বাচন ও সংযােগ করতে হবে।
৭। গুড ফিলার রড নির্বাচন করতে হবে।
৮। নির্দিষ্ট অগ্নিশিখা নির্বাচন এবং নিয়ন্ত্রণ করতে হবে।
৯। সেফটি গগলস ও অ্যাপ্রন পরিধান করতে হবে।
১০। বামমুখী বা ডানমুখী ওয়েল্ডিং নির্বাচনপূর্বক ওয়েল্ডিং করতে হবে।
১১। দাহ্য পদার্থ হতে নিরাপদ দূরত্বে ওয়েল্ডিং করতে হবে।

Join our facebook group

0/Post a Comment/Comments

Previous Post Next Post

Multiplex ads