History of hydraulic cylinder I Types of hydraulic cylinder and their details I হাইড্রোলিক সিলিন্ডারের প্রকারভেদ এবং আলোচনা। Tipper cylinder I Tie-rod cylinder

types-of-hydraulic-cylinder
Types of hydraulic cylinder
বন্ধুরা আজকে আমরা হাইড্রোলিক সিলিনন্ডারের ইতিহাস এবং হাইড্রোলিক সিলিন্ডারের প্রকারভেদ নিয়ে আলোচনা করব (Types of hydraulic cylinder) । যারা ইঞ্জিনিয়ারিং সেক্টরে কাজ করছেন বা পড়াশোনা করছেন তারা অবশ্যই হাড্রোলিক সিলিন্ডার সম্পর্কে জেনে থাকবেন। Types of hydraulic cylinder 
হাইড্রোলিক সিলিন্ডার প্রকৌশল জগতে একটি সত্যিকারের বিস্ময় এবং বর্তমান বিশ্বকে অনেক সহজতর করে দিয়েছে। আমরা আজকে হাইড্রোলিক সিলিন্ডারের উৎস এবং বিভিন্ন ধরনের হাইড্রোলিক সিলিন্ডার নিয়ে আলোচনা করব। হাইড্রোলিক সিলিন্ডারের প্রকারভেদ/ Types of hydraulic cylinder
হাইড্রোলিক সিলিন্ডারের প্রথম ধারনার উতপত্তি করেন ফ্রান্সের গনিতবীদ Blaise Pascal । তিনি 1647 থেকে 1648 সালের পর্যন্ত তরল, চাপ এবং ভ্যাকুয়াম অধ্যয়ন করেছিলেন। তিনি আবিষ্কার করেছিলেন যে তরল পদার্থ বাতাসের মতো সংকুচিত হয় না। একটি আয়তনের তরলের উপর চাপ দেওয়া হয় , তাহলে সেই চাপটি সব দিকে সমান পরিমাপে চাপ প্রয়োগ করে। এইভাবেই প্যাস্কেলের সুত্রের আবিস্কার হয়েছিল। কিন্তু এই সুত্রের কার্যকরী প্রয়োগ আরো ১৪০ বৎসর পরে শুরু হয়েছিল। হাইড্রোলিক সিলিন্ডারের প্রকারভেদ/ Types of hydraulic cylinder
1795 সালে, জোসেফ ব্রামাহ ইংল্যান্ডে প্রথম হাইড্রোলিক প্রেস তৈরি এবং বাস্তবায়িত করেন। এটা অটোমেশন প্রকিয়ায় এবং ইন্ডাস্ট্রিয়াল এ এর ব্যপক ব্যবহারের সারা ফেলে। প্রথমে সিলিন্ডারে তরল পদার্থ হিসেবে পানি ব্যবহার করা হয়েছিল । কিন্তু পরবর্তিতে তেল ব্যবহার করা হয়েছিল কারন এটি পানির চেয়ে কার্যকরী ছিল এবং বড় ধরনের চাপ এবং লোড পরিচালনা করতে সক্ষম। 

৭ প্রকারের সিলিন্ডারের আলোচনা স্বরুপঃ হাইড্রোলিক সিলিন্ডারের প্রকারভেদ/ Types of hydraulic cylinder
ইন্ডাস্ট্রিজ এবং ব্যবহারের প্রয়োগের উপর ভিত্তি করে সিলিন্ডারের প্রকারভেদ করা হয়। সিলিন্ডারের প্রকারভেদের জন্য যে পার্থক্যগুলো স্বাধারনত থাকে তা হলঃ
  • টিউব থিকনেস অথবা ইন্ড ক্যপ এর উপর
  • ইন্ড ক্যপ এর মাউন্টিং এর ধরন অনুযায়ী
  • ম্যাটেরিয়াল ব্যবহারের উপর ভিত্তি করে
  • অপারেটিং প্রেসার এর উপর ভিত্তি করে
  • তাপমাত্রার উপর ভিত্তি করে।

1. TIPPER CYLINDER

tipper cylinder

সাইড ট্রিপার অথবা স্লপিং ট্রাক সিলিন্ডার Tripper cylinder হিসেবে পরিচিত। সিলিন্ডার গুলো দেখতে অনেকটা রেডিও এন্টেনার মত দেখতে। এই সিলিন্ডারগুলো সাধারনত ট্রান্সপর্টেশন ইন্ডাস্ট্রিতে ড্রাম ট্রাক এবং এক্সকেভেটর ভেহিকেল গুলোতে ব্যবহার করা হয়।

2. TIE-ROD CYLINDER

Tie-rod cylinder

Tie-rod cylinder ম্যনুফ্যাকচুরিং এবং এগ্রিকালচার ইন্ডাস্ট্রিজ এ ব্যবহৃত হয়। এই ধরনের সিলিন্ডারে খুব শক্তিশালী ত্রেডের স্টীল রড ব্যবহার করা হয় সিলিন্ডারের দুইটি End cap ধরে রাখতে। এই রডগুলোকে Tie rod বলা হয়। ছোটখাট সিলিন্ডারে ৪ টি এবং বড় ধরনের সিলিন্ডারে ১৬-২০ টি রড ব্যবহার করা হয় অতিরিক্ত প্রেসার বিল্ড আপ এর কারনে। End cap Fluid লিকেজ প্রতিরোধ করে। এই ধরনের সিলিন্ডারে End cap খুব সহজেই রিপিয়ার করা যায় কারন এগুলো ওয়েল্ডিং করা থাকে না শুধু Tie-rod দিয়ে যুক্ত করা থাকে।

3. SINGLE ACTING CYLINDER

single-acting-hydraulic-cylinder

Hydraulic jack এবং Hydraulic ram সিঙ্গেল একটিং সিলিন্ডার ব্যবহার করে। এই সিলিন্ডারের Head End port একটি ডিরেকশনে মুভ করে। হাইড্রোলিক ফ্লুইড পাম্পের প্রেসারে সিলিন্ডার ব্যারেলে প্রবেশ করে এবং পিষ্টন রড বাইরে বের হয়। এখন রড ব্যারেলের ভিতরে প্রবেশের জন্য বাইরের শক্তি বা ফোর্স দরকার হবে। যখন রডে বল প্রয়োগ হবে তখন রড ব্যারেলের মধ্যে প্রবেশ করে এবং তেল ব্যারেল থেকে ড্রেন হয়ে যায় । দুই প্রকারের single acting cylinder সাধারনত ব্যবহৃত হয়। একটি হচ্ছে স্প্রিং এক্সটেন্ড মেকানিজম আরেকটি হচ্ছে স্প্রিং রেটার্ন মেকানিজম। স্প্রিং রেটার্ন Single acting cylinder সবচেয়ে বেশি ব্যবহৃত হয়।

4. DOUBLE ACTING CYLINDER

double-acting-hydraulic-cylinder
এই ধরনের সিলিন্ডারগুলো প্রায় সকল ধরনের কন্সট্রাকশ মেশিনারীতে লোড উত্তোলন এবং নামানোর জন্য ব্যবহৃত হয়। এই সিলিন্ডারের টু একটিং মুভিং ডিরেকশন থাকে। পিষ্টন সিলিন্ডার ব্যারেলকে দুইভাবগে বিভক্ত করেছে তাই তেলের প্রেসারে পিস্টনটি দুই দিকে মুভ করতে পারে। Rod end port এবং Head end port তেল সংরক্ষন করে। তাই যখন Rod End এ তেলের প্রেসার দেওয়া হয় তখন পিস্টন রড বাইরে বের হয় এবং যদি Head end port এ তেলের প্রেসার দেওয়া হয় তাহলে পিস্টন রড ভিতরের দিকে চলে যাবে।

5. TANDEM CYLINDER

tendam-cylinder

Tendam cylinder সিলিন্ডার মুলত দুইটি অভ্যন্তরীন সংযুক্ত এবং একটি অপরটির পেছনে লাগিয়ে তৈরি করা হয়। এই সিলিন্ডার স্বাধারনত সেই মেশিনে ব্যবহার করা হয় যেগুলোতে দুই বা ততোধিক হাইড্রোলিক সিস্টেম দ্বারা পরিচালিত হয়। এই ধরনের সিলিন্ডার অত্যধিক শক্তি তৈরি করতে পারে যদিও এটি আকারে অনেক ছোট হয়। কারন ডুয়াল হাইড্রোলিক কানেকশন এবং ডুয়াল পিষ্টন থাকাতে অধিক শক্তি তৈরি করতে সক্ষম। যে সব জায়গায় ইন্সটল্যাশন স্পেস অনেক কম কিন্তু অধিক শক্তির প্রয়োজন সেসব জায়গায় এই ধরনের সিলিন্ডার ব্যবহার করা হয়।

6. WELDED CYLINDER

welded-cylinder

Welded cylinder এ টাই রড থাকে না। End cap সরাসরি ব্যারেলের সাথে ওয়েল্ডিং করে যুক্ত থাকে বিধায় এটাকে ওয়েল্ডেড সিলিন্ডার বলা হয়। এই ধরনের সিলিন্ডার খোলা এবং লাগানো অনেক কঠিন। কিন্তু এই ধরনের সিলিন্ডার অতিরিক্ত প্রেসার এ কাজ করতে পারে টাই রড সিলিন্ডার এর তুলনায় এবং সাধারন কম্প্যাক সাইজের হয়ে থাকে। টাই রড না থাকায় এটা ফেইলারের সম্ভাবনা কম থাকে। মোবাইল ইকুইপমেন্ট এবং কন্সট্রাকশন মেশিনারীতে এই ধরনের সিলিন্ডারগুলো বেশি ব্যবহার হয়ে থাকে।

7. TELESCOPIC CYLINDER

telescopic-cylinder

এই ধরনের সিলিন্ডার সিঙ্গেল এবং ডাবল একটিং দুই ধরনের হয়ে থাকে। এই সিলিন্ডারে পাচ বা তার অধিক টিউব থাকে যেগুলো একটি অপরটির মধ্যে সজ্জিত থাকে। এগুলোকে নেস্টেড টিউব বলা হয়। নেস্টেড টিবগুলোর প্রত্যেকের ডায়ামিটার তুলনামুলক কম হয়ে থাকে। যখনে অনেক বেশি স্ট্রোকের প্রয়োজন হয় খুব অল্প যায়গার জন্য তখন এই ধরনের সিলিন্ডার ব্যবহার করা হয়। এটাকে মাল্টি স্টেজ সিলিন্ডারও বলা হয়।

Types of hydraulic cylinder 

0/Post a Comment/Comments

Previous Post Next Post

Multiplex ads