ইউটিলিটি বলতে কি বোঝানো হয়? What is utility the part of utility

ইউটিলিটি বলতে কি বোঝানো হয়? What is utility the part of utility

ইউটিলিটি বলতে ফ্যাক্টরি বা কারখানাতে কি বোঝানো হয়?

ইন্টারন্যশনাল লেবার অরগানাইজেশন অথবা (ILO) এর মতে ইউটিলিটি বলতে ওয়াটার, ইলেক্ট্রিসিটি এবং গ্যস রিলেটেড সার্ভিসকে বোঝানো হয়।

সুতরাং এই রিলেটেড যে সার্ভিসগুলো কোম্পানীতে ব্যবহার করা হয়ে থাকে সেগুলোকে একত্রে সার্ভিস বলা হয় । ফ্যাক্টরিতেও বিদ্যুৎ গ্যাস এবং পানির ব্যবহার হয়ে থাকে এবং এইগুলোকে একত্রে ইউটিলিটি সার্ভিস বলা হয়ে থাকে। তো ইউটিলিটি বলতে যে সমস্ত মেশিনারিজকে বোঝানো হয়েছে তার মধ্যে অন্যতম হচ্ছে সাবস্টেশন, বয়লার্‌চিলার ,কম্প্রেসার নাইট্রোজেন জেনারেটর, ইফ্লউনেন্ট ট্রিটমেন্ট প্লান্ট বা ETP, Water treatment plant বা WTP, Swerage treatment plant বা STP, Drainage system, water pipeline,স্টিমলাইন অর্থাৎ এই সমস্থ মেশিনারীজকে একত্রে ইউটিলিটী বলা হয়।

ইউটিলিটি সিস্টেম এর গুরুত্ত এবং ইউটিলিটির অংশসমূহ কি কি?

ইউলিটি প্রত্যেক কোম্পানীর একটি হার্ট হিসবে বিবেচনা করা হয়। ইউটীলিট ছাড়া কোন প্লান্ট ই চলবে না। ইউটিলিটি সার্ভিস খারপা হলে যেকোন কোম্পানীর প্রডাকশনও খারাপভাবে চলবে।

  • ইউটিলিটি সিস্টেমে সর্বপ্রথম কি আসবে। সেটা হচ্ছে ইলেক্ট্রিক্যল পাওয়ার এটা এক প্রকার ইউটিলিটী ।
  • এরপর স্টিম আসবে যেটা বয়েলার থেকে জেনারেট হয় অথবা স্টীম জেনারেটর থেকে হয়। এরপর প্লান্টের নিউমেটিক অপারেশনের জন্য কম্প্রেসড এয়ার প্রয়োজন হয় যেটা সাধারনত ৬ কেজি লাগে।
  • এরপর যেটা লাগে সেটা হচ্ছে ড্রায়ার সিস্টেম। কম্প্রেসড এয়ারকে ড্রাই করে সেটাকে প্রডাকশন ফ্লোরে পাঠানো হয়। এটমসফেয়ার থেকে যে এয়ার কম্প্রেসড করা হয় সেটাতে জলীয়বাস্প থাকে তাই একে ড্রাই করে প্রডাকশনে পাঠানো হয়।  
  • কুলিং টাওয়ার ও এক প্রকার ইউটিলিট  এবং এটি সবচেয়ে বড় ইউটিলিট সিস্টেম।  রেস্টুরেন, বড় বড় বড় বিল্ডিং এ সেন্ট্রালাইজড কুলিং সিস্টেমের জন্য কুলিং টাওয়ার অথবা চিলারের প্রয়োজন হয়।
  • কিছু কিছু প্রডাকশন এড়িয়া আছে যেখানে লো টেম্পেরেচারের প্রয়োজন হয় সেখানে চিলার প্লান্ট এর দরকার আছে। চিলার প্লান্ট যা করে সেটা হচ্ছে রেফ্রিজারেন্ট এর মাধ্যেমে ঠান্ডা পানি জেনারেট করে। এটা হচ্ছে এক প্রকার এয়ার কন্ডিশনিং সিস্টেম।  Compressor>Condenser>Expapnsion unit>Evaporator এভাবেই সাইকেল আকারে চলতে থাকে।  
  • DG অথবা ডিজেল জেনারেটর হচ্ছে ইউটিলিটির আরো একটি উপাদান। যদি ইলেক্ট্রিক্যাল ব্রেকডাউন হয় তবে সেখানে ডিজেল জেনারেটর সিস্টেম চালু করা হয় এবং প্লান্ট এ ব্যকাপ দেওয়া হয়। 

একজন ইউটিলিটি ইঞ্জিনিয়ারের কাজ কি কি?

  • ফুল ইউটিলিটি সিস্টেম মনিটরিং করা যেন প্লান্টের কোন ব্রেকডাউন না হয় এবং সম্পুর্ন সচল রাখা।
  • কোথায় কোথায় পাওয়ার লস হচ্ছে, কোথায় কোথায় ফুয়েল লস হচ্ছে, কোথায় কোথায় ওয়াটার লস হচ্ছে এটা অবশ্যই লক্ষ রাখতে হবে।
  • কম্প্রেসড এয়ার কোথায় কোথায় লিকেজ হচ্ছে সেটা সলভ করতে হবে। এটার কারনে প্রচুর এনার্জি লস হয়। এয়ার কম্প্রেসরের দক্ষতা ৫০% এর উপরে যায় না বেশিরভাগ ইন্ডাস্ট্রিতে।
  • ইউটিলিট সিস্টেমে যে যে ইকুইপমেন্ট চলে সেগুলার সঠিক রিডিং নিতে হবে।  

0/Post a Comment/Comments

Previous Post Next Post

Multiplex ads