ওয়েল সেপারেটর কি? এয়ার ওয়েল সেপারেটরের এবং ওয়েল ক্যাচ ক্যন কাজ। Engine Oil separator & Oil catch can

Engine Oil separator

ওয়েল সেপারেটর (Oil separator) car servicing 

ওয়েল সেপারেটর গাড়ীর ইঞ্জিন এবং কম্প্রেসর ছাড়া আরো বিভিন্ন জায়গায় ব্যাবহার করা হয় তেল এবং গ্যাস বা বাতাসকে আলাদা করার জন্য।
নাম আলাদা হলেও সব ওয়েল সেপারেটর এর কাজ একই। ওয়েল সেপারেটরের অবস্থান ইঞ্জিন এবং গাড়ির মডেল অনুযায়ী ভিন্ন জায়গায় হতে পারে।Engine Oil separator

এয়ার ওয়েল সেপারেটর (Air Oil Separator-AOS)


এয়ার ওয়েল সেপারেটর পুর্বে ফিল্টার হিসেবে কাজ করলে এটা এয়ার ইনটেক এ বাতাস প্রবেশের পুর্বে বাতাসকে তেল থেকে আলাদা করে। Air Oil Separator তেলকে খুব সহজে আলাদা করে দেয় এবং তেল ইঞ্জিনে চলে যায় যা Oil catch can এর বিপরীত কাজ করে। এটির ড্রেন কানেকশনটি ওয়েল প্যানের সাথে যুক্ত থাকে যাতে ব্যবাহার উপযোগী তেল জমা থাকে।

এয়ার ওয়েল সেপারেটর মেইন্টেন্যাস car maintenance

এয়ার ওয়েল সেপারেটরের ভাল পারফরম্যান্স এর জন্য একে ম্যানুফ্যাকটারের মেনুয়াল দেখে সঠিকভাবে স্থাপন করতে হবে। ওয়েল সেপারেটর পরিস্কারের জন্য এটিকে খুলে কম্প্রেসড বাতাস ব্যবহার করে তেল মুক্ত করা হয়। তারপর পানি দিয়ে ভালমত ধুয়ে পরিস্কার করে আবার কম্প্রেসড এয়ার ব্যবহার করে পানিমুক্ত করতে হয়। পরিস্কার হয়ে গেলে আবার সঠিকভাবে গাড়িতে স্থাপন করতে হবে। নির্দিষ্ট সময় পর পর এটিকে মেইন্টেন্যাস করলে গাড়ীর ভাল পারফরম্যন্স পাওয়া যাবে।

ওয়েল ক্যাচ ক্যন (Oil Catch Can) how to replace oil catch can

Oil Catch Can
ওয়েল ক্যচ ক্যন এয়ার ইনটেক মেনিফোল্ড এ যে অতিরিক্ত তেল পিষ্টন সিল থেকে নির্গত হয় তা একটি ক্যান এ ধরে রাখে। এছড়াও এটি অনান্য পার্টিকেল মেনিফোল্ড এ প্রবেশ বন্ধ করে। পিসিবি ওয়েল সেপারেটর ক্র্যাঙ্ককেস এবং পিসিবি ভাল্ব এর মধ্যে স্থাপন করা হয়।
ক্যাচ ক্যান ব্যবহারের অনেক সুবিধা রয়েছে। এটি সাধারনত এ্যলুমিনিয়াম দিয়ে তৈরি। এগুলো ওজনে হালকা এবং টেকশই। Oil Catch Can ইঞ্জিন লাইফ এবং হর্স পাওয়ার বৃদ্ধি করে। Oil Catch Can এ প্রায়ই Dipstick থাকে যার মাধ্যেমে ক্যান ওয়েল দ্বারা প্রায় সম্পুর্ন পুর্ন হল কিনা তা চেক করতে পারেন।

ওয়েল ক্যাচ ক্যন মেইন্টেন্যাস car maintenance guide

কোন কারনে ওয়েল ক্যচ ক্যন Clog up (আটকে যাওয়া বা বন্ধ হয়ে যাওয়া) হয়ে গেলে তখন এটা মেইনটেন্যান্স করার প্রয়োজন হয়।Clog up ঠিক করতে ইঞ্জিন চালু করে ড্রেইন ভাল্ব খুলে দিতে হবে। তাহলে ভ্যকুয়াম মুক্ত হবে এবং Clog up দূর হবে। এছাড়া ইঞ্জিন চালু করে ওয়েল ক্যপ খুলে এবং ড্রেন ভাল্ব খুলেও Clog up দূর করা যায়।

কিভাবে চেক করতে হবে (Oil separator checking)

আপনার গাড়ীর ওয়েল সেপারেটর, যেখানে একটি পিসিভি ভাল্বের সাথে ইনটেক মেনিফোল্ড যুক্ত থাকে। পিসিভি ভাল্ব এবং ইনটেক মেনিফোল্ড এর লাইনগুলো বিচ্ছিন্ন করুন এবং দেখেন কোন তেল লেগে আছে কিনা বা তেল চোয়াচ্ছে কিনা। যদি তেল থাকে তাহলে ভাববেন আপনার গাড়ীর সেপারেটর দরকার।

ইঞ্জিন ওয়েল সেপারেটরে সমস্য হলে ইঞ্জিন থেকে ধোয়া নির্গত হবে। এবং এই ধোয়া নির্গমনের উপর ভিত্তি করে ওয়েল সেপারেটর চেক দিয়ে দেখতে হবে এবং খারাপ হলে পরিবর্তন করে দিতে হবে। সাধারনতঁ ২৫ হাজার কিঃমি চালানোর পরে এটি পরিবর্তন করতে হয়।

ইঞ্জিন ওয়েল সেপারেটরে এবং ক্যাচ ক্যান ( Engine oil separator Vs catch can)

ইঞ্জিন ওয়েল সেপারেটর এবং ক্যাচ ক্যন প্রায় একই কাজ করে কিন্তু এদের ফলাফলটা একটু ভিন্ন ।

১। ওয়েল সেপারেটর ইঞ্জিন থেকে সংগ্রিহৃত তেলকে আবার ইঞ্জিনে ফেরত পাঠায়।
২।এর ফলে তেল শুন্য হওয়ার প্রবনতা থাকে না।
৩। নিয়মিত চেক দেওয়ার প্রয়োজন হয় না।
৪। ওজনে ভাড়ী হয়। car engine troubleshooting

ওয়েল ক্যাচ ক্যান vehicle maintenance 

১। অপরদিকে ক্যাচ ক্যন তেল এর মধ্যেই ধরে রাখে।
২। তেল শুন্য হওয়ার প্রবনতা থাকে না।
৩।ওয়েল ক্যাচ ক্যান ব্যবহারে সেটা থেকে প্রায় প্রতিদিইন তেল খালি করতে হবে। নিয়মিত চেক দেওয়ার প্রয়োজন হয়।
৪। ওজনে হালকা এবং টেকশই হয়। car daily maintenance 

Engine Oil separator



0/Post a Comment/Comments

Previous Post Next Post

Multiplex ads