Crankshaft কি? I Crankshafts কত প্রকার I Components of crankshafts I Crankshaft এর কন্সট্রাকশন

components of crankshaft


image link

ক্র্যাঙ্কশ্যাফট কি? (What is Crankshaft)

Crankshaft এক প্রকারের শ্যাফট যা ক্র্যাঙ্ক মেকানিজম দ্বারা পরিচালিত হয়। একটি ক্র্যাঙ্ক এবং ক্র্যাঙ্কপিন সিরিজে রডের সাথে যুক্ত হয়ে ইঞ্জিনের সাথে যুক্ত থাকে। এটা একটি মেকানিক্যাল অংশ যা রেসিপ্রকেটিং মোশনকে রোটেশনাল মোশনে পরিবর্তন করে এবং ফ্লাইহুইল ঘুরায় এবং গাড়িকে চলতে সাহায্য করে। রেসিপ্রকেটিং ইঞ্জিনে Crankshaft ছাড়া গাড়ি চলতে পারে না।

Crankshaft হচ্ছে কম্বাশন ইঞ্জিনের মেরুদন্ড। Crankshaft অধিক শক্তিশালী এবং মজবুত হওয়া খুবই প্রয়োজনীয় যেন এটা দির্ঘস্থায়ী হয়। কম এবং মিডিয়াম গতির ইঞ্জিনের জন্য Crankshaft তোইরির ম্যাটেরিয়াল গুলো হচ্ছেঃ লো এলয় কার্বন স্টিল। 

ক্র্যাঙ্কশ্যাফটের প্রকার (Types of crankshafts)

মুলত তিন প্রকারের Cranks ইঞ্জিনে ব্যবহার হয়।

1.      Cast Cranks 

এই ধরনের ক্র্যাঙ্ক দীর্ঘদিন ধরে ব্যবহার হয়ে আসছে এবং প্রচুর পরিমানে ডিজেল এবং পেট্রোল ইঞ্জিনে ব্যবহার করা হয়। এদের নামকরন করার কারন এই ক্র্যাঙ্ক তৈরি করতে Malleable iron ব্যবহার করা হয় কাস্টিং করে। Cast crank তোইরিতে সস্তা এবং ভাল কাজ করায় ম্যানুফ্যাকচারেরদের একমাত্র পছন্দ।  

2.      Forged Cranks 

Forged crank হচ্ছে Cast crank এর চেয়ে বেশী শক্তিশালী। এই crank গুলো সাধারনত শক্তিশালী ইঞ্জিনগুলোতে ব্যবহার হয় এবং স্ট্যান্ডারভাবে 16V Engine ইঞ্জিনের সাথে আসে। Forged crank সম্পুর্ন আলাদাভাবে তৈরি  করা হয়। এক গুচ্ছ ডাইসের সেট মেশিনিং করা হয় ক্র্যাঙ্ক এর সাইজ অনুযায়ী। এই ডাইগুলো বিশালাকার হাইড্রোলিক প্রেসে বসানো হয় এবং অনেক টন বল প্রয়োগ করা হয়।  হাইগ্রেডের স্টীল এলয় বটম ডাই এ স্থাপন করা হয় এবং চাপ দেওয়া হয়।  যখন ডাই চাপ দেওয়া হয় তখন বদ্ধ মেটাল খুব টাইটভাবে ডাই এ ঢুকে যায়।  এতে কাস্টিং এর চেয়ে সবচেয়ে বেশি সুক্ষ এবং শক্ত হয় ইন্ডাকশন হার্ডেনিং এর কারনে।

3.     Billet Cranks 

Billet crank হচ্ছে সর্বাপেক্ষা ভাল crank যদি আপনি ইঞ্জিন থেকে সবচেয়ে ভাল কিছু আশা করেন। ৪৩৪০ স্টিল ব্যবহার করা হয় এটি তৈরি করতে। ৪৩৪০ স্টিল নিকেল, ক্রোমিয়াম, এলুমিনিয়াম এবং মলিবডেনাম এবং অনান্য উপাদান দিয়ে তৈরি। সবচেয়ে কম crankshaft মেশিনিং টাইমের এর জন্য এটা সবচেয়ে জনপ্রিয়।

ক্র্যাঙ্কশ্যাফটের কন্সট্রাকশন (Construction of Crankshaft)

Crankshaft এর Construction এর জন্য নিম্নোক্ত ম্যাটেরিয়ালগুলো ব্যবহার করা হয়।

  • Carbon Steel
  • Cast iron
  • Vanadium micro-alloyed steel
  • Forged steel 

·       ক্র্যাঙ্কশ্যাফটের উপাদান (Components of crankshafts)

  • Crankpin
  • Main journal
  • Crank web
  • Counter weights
  • Oil passage
  • Flywheel mounting flange 

Crankpin crankpin crank  এর একটি পার্ট যা crankshaft এর অংশ যেটা কানেক্টিং রড এর সাথে যুক্ত থাকে। এটা crankshaft এবং connecting rod এর মধ্যে আপ ডাউন মোশন তৈরি করে। এর সারফেস সিলিন্ড্রিক্যাল যা রোটেটিভ বল তৈরি করে রডের শেষ প্রান্তে। এটা কানেক্টিং রড জারনাল হিসেবেও পরিচিত।

Main Journalsমেইন জারনাল ইঞ্জিন ব্লকের সাথে যুক্ত থাকে। ইঞ্জিন ব্লক এই জারনালকে কেন্দ্র করে ঘুরে। ক্র্যাঙ্কশ্যাফট জারনাল খুব শক্ত, গোলাকার এবং স্মুথ। ইঞ্জিনের জারনাল একটি ওয়েল ফিল্মের আবেশে চলে। এই তেলের ফিল্মটি ক্র্যাঙ্কশ্যাফ্ট স্যাডলের ছিদ্র এবং বিয়ারিং সন্নিবেশের সংযোগকারী গর্তগুলির মাধ্যমে বিয়ারিং এবং জার্নালের মধ্যে ছিদ্রের মধ্যে ঠেলে দেয়।এই ওয়েলের ফিল্মের কারনে বিয়ারিং এবং জারনাল কন্টাকলেস থাকে এতে ঘর্ষন কম হয় বা হয় না।

Crank web: Crank Web হচ্ছে সবচেয়ে Crankshaft এর সবচেয়ে প্রয়োজনীয় অংশ। Crank web crankshaft কে মেইন বিয়ারিং জারনালের সাথে যুক্ত করে।

Counter weights:  এটা একপ্রকারের ওয়েট বা ওজন যেটা বিপরীত বল বা ফোর্স প্রয়োগ করে এবং এতে এক প্রকারের ব্যলান্স এবং স্ট্যাবিলিটি তৈরি হয় Crankshaft এ। এটি ক্র্যাঙ্ক ওয়েব এর সাথে স্থাপন করা  হয়। এই Counter weight স্থাপনের কারনে ইঞ্জিন সর্বোচ্চ RMP তৈরি করতে পারে এবং ইঞ্জিনকে সহজেই রান করতে সহায়তা করে।

Oil passage: ক্র্যাঙ্কশ্যাফটের Oil passage মেইন জারনাল বিয়ারিং থেকে বড় ইন্ড জারনালে অয়েল প্রবাহিত করে। সাধারনত crank web এ ড্রিল করা ছিদ্র থাকে। যখন Crankpin আপওয়ার্ড পজিশনে থাকে এবং কম্বাশন ফোর্স কানেকটিং রড কে পুশ করে নিচের দিকে তখন সেটা ওয়েলকে জারনাল এবং বিয়ারিং এর মধ্যে অতিবাহিত করে।

Flywheel mounting flange:  বেশিরভাগ ক্ষেত্রে, ক্র্যাঙ্কশ্যাফট ফ্লাঞ্জের মাধ্যেমে ফ্লাইহুইল এর সাথে যুক্ত থাকে। ক্র্যাঙ্কশ্যাফটের হুইলের শেষ প্রান্তের ডায়ামিটার অন্য প্রান্তের চেয়ে বড় যা ফ্লাঞ্জের ফেসকে ফ্লাইহুইলে মাউন্টিং করতে সহায়তা করে।


0/Post a Comment/Comments

Previous Post Next Post

Multiplex ads