সোর্সিং কি? মেইনটেন্যন্স ইঞ্জিনিয়ার হিসেবে সোর্সিং এর প্রয়োজনীয়তা?

সোর্সিং কি? মেইনটেন্যন্স ইঞ্জিনিয়ার হিসেবে সোর্সিং এর প্রয়োজনীয়তা?

সোর্সিং বলতে সাধারনত কোন পণ্য বা দ্রব্য সামগ্রী খোজাখুজি বোঝায়। অর্থাৎ আপনার প্রয়োজনীয় পণ্য বা দ্রব্য সামগ্রী দেশের ভিতরে বা বাইরে কোন জায়গায় পাওয়া যায় সেটাকে খুজে বের করাকে সোর্সিং বলা হয়।

প্রয়োজনীয়তাঃ একজন মেইন্ট্যন্স ইঞ্জিনিয়ার হিসেবে তার সোর্সিং জানাটা বেশ জরুরী কারন তার মেশিনের স্পেয়ার পার্টস বা মালামাল সাপ্লাইয়ার বা অন্য কোন সোর্স থেকে স্বল্প দামে কেনার জন্য তার সোর্সিং জানাটা বেশ জরুরী। সোর্সিং ব্যতীত একজন মেইন্টেন্যন্স ইঞ্জিনিয়ারের তার মেশিন পত্রকে সঠিকভাবে পরিচালনা করতে তার বেশ কষ্টকর হয়ে যায়। কারন সোর্সিং না জানলে অনেক সময় ভুল পণ্য বা মালামাল চলে আসলে সেক্ষেত্রে মেশিনের প্রডাক্টিভিটি কমে যায় ব্রেকডাউন বেড়ে যায় এতে করে কোম্পানী লসের সম্মুখীন হতে পারে। এছাড়াও সাপ্লাইয়ারের সাথে যোগাযোগের মাধ্যেমে একটি মেশিন কিভাবে সঠিকভাবে অপারেট করা যাবে তা জানা যায় এবং সমস্য হলে তা সাপ্লাইয়ারের পরামর্শ নিয়ে তা দ্রুত সলিউশন করা যায়।

একজন মেইনটেন্যন্স ইঞ্জিনিয়ার কিভাবে সোর্সিং করবে?
  • প্রথমে সাপ্লাইয়ার এর তথ্য সংগ্রহ করবে মেশিনের নেমপ্লেট থেকে। অথবা নেমপ্লেট না থাকলে ব্র্যান্ড এর নাম জানা থাকলে সেটা লিখে গুগলে সার্স করতে হবে।
  • ফোন নাম্মবার থাকলে ফোন করে যোগাযোগ করতে হবে অথবা মেইল থাকলে মেইলে যোগাযোগ করতে হবে।
  • কোন কিছুই না থাকলে যে ধরনের মেশিন সেই ধরনের মেশিনের নাম লিখে গুগলে সার্স করতে হবে। যেমনঃ Paper punching machine (Country name)
যেভাবে সাপ্লাইয়ারকে মেইল করতে হবে?

Dear sir,

This is ………………. from Company name. We are the largest manufacturer of …………….. in Bangladesh. You can visit our website. www…………….com

Recently i am looking for item name for machine name. Product specification…………………, Product name……………………., Quantity……………., Metal name………….., Attached file like drawing, Photos, videos and other details.

If you any more query please let me know. Waiting f or your reply soon.

Sincerely Yours
Name:
Department:
Whats app/Wechat: +88017…………
Company Name

এরপর সাপ্লাইয়ার আপনাকে রিপ্লাই দিবে। এবং প্রয়োজনে PI দিবে।

সঠিক সোর্সিং এর জন্য একজন মেইন্টেন্যন্স ইঞ্জিনিয়ার এর কি কি জানা থাকতে হবে?

মেকানিক্যাল প্রডাক্ট সোর্সিং এর জন্য মেকানিক্যাল ডিজাইন সফটওয়্যার Solid works জানা থাকতে হবে। এর মাধ্যেমে মেকানিক্যল যে কোন আইটেম সহজেই ডিজাইন করে সাপ্লাইয়ারের সাথে যোগাযোগ করে সঠিক আইটেমটি নিয়ে আসা যায়। এবং বিকল্প সাপ্লাইয়ার তৈরি করা যায়। এতে করে মেশিন সাপ্লাইয়ার এর তুলনায় অন্য সাপ্লাইয়ারের কাছে থেকে অনেক কম দামে পণ্য বা স্পেয়ার পার্টস কেনা যায়।

  • সোর্সিং এর জন্য ভাল ইংরেজী লেখালেখি এবং ইংরেজী স্পিকিং জানতে হবে।
  • সোর্সিং এর জন্য বিশেষ কোন ডিগ্রীর প্রয়োজন নেই।
  • সাপ্লাইয়ারের সাথে যোগাযোগের জন্য মেইল সম্পর্কে ভাল ধারনা থাকতে হবে।
  • PI কি এ সম্পর্কে ধারনা থাকতে হবে। PI = Proforma Invoice এবং এর ভালিডিটি ডেট সম্পর্কে জানতে হবে।
  • PO কি এ সম্পর্কে ধারনা থাকতে হবে। PO= Purchase order এর মাধ্যেমে সাপ্লাইয়ার কে মালামাল প্রস্তুত করার জন্য কোম্পানী প্যাডে লেটার আকারে সাপ্লাইয়ার কে পাঠানো হয়।
  • CI কি এ সম্পর্কে ধারনা থাকতে হবে। CI হচ্ছে Commercial Invoice. এই ডকুমেন্টি সাপ্লাইয়ার পেমেন্ট পাবার পরে মালামাল ডেলিভারী করার পুর্বে বায়ারকে পাঠাবে।
  • Packing list এই ডকুমেন্টটি পণ্য ডেলিভারির আগে বায়ারকে পাঠাবে। এখানে কি পণ্য কত পরিমান আসবে তা উল্লেখ থাকে।
  • CO কি এ সম্পর্কে ধারনা থাকতে হবে। Country of Origin এটি কাস্টমস ক্লিয়ারেন্স এর জন্য লাগে। এটির মানে হচ্ছে পণ্যটি কোন দেশে উৎপাদিত সেটা বোঝা যায়।
  • পেমেন্ট টাইপ সম্পর্কে ধানা থাকতে হবে। LC/TT
  • ইনকোটার্মস সম্পর্কে ধারনা থাকতে হবে। অর্থা পন্যটির শিপিং টার্ম সম্পর্কে ধারনা থাকতে হবে। বিশেষ করে FOB/EXW তে বেশিরভাগ কোম্পানী মেশিন পত্রের স্পেয়ার পার্টস আমদানী করে থাকে।
  • পণ্যের ওয়ারেন্টি গ্যারান্টি আছে কিনা সেটা জানা থাকতে হবে।
  • শিপমেন্ট বাই এয়ার বা সি শিপমেন্ট এর সম্পর্কে জানা থাকতে হবে।
উপরোক্ত ধারনা থাকলে আপনি একজন সাপ্লাইয়ার সাথে যোগাযোগ করে আপনার মেশিনের যন্ত্রাংশ বা পণ্য সোর্স করতে পারবেন। সোর্সিং এর কাজ সম্পন্ন হলে অনান্য কাজগুলো আপনার কোম্পানীর কমার্শিয়াল এবং লজিস্টিক ডিপার্ট্মেন্ট পেমেন্ট এবং শিপমেন্ট এর কাজ সম্পন্ন করে পন্য ফ্যক্ট্রীতে এনে দিবে।

0/Post a Comment/Comments

Previous Post Next Post

Multiplex ads