একটি হাইড্রোলিক ডাইরকেশনাল কন্ট্রোল ভাল্বের কি কি কম্পনেন্ট থাকে?

হাইড্রোলিক ডাইরকেশনাল কন্ট্রোল ভাল্ব

চিত্রঃ ৪/৩ ওয়ে ডাইরকেশনাল কন্ট্রোল ভাল্ব

হাইড্রোলিক ডাইরকেশনাল কন্ট্রোল ভাল্ব

হাইড্রোলিক ডাইরেকশনাল ভাল্ব একচুয়েটর এবং এদের ডাইরেকশন নিয়ন্ত্রন করে। সহজভাবে বলতে গেলে সিলিন্ডারের বা একচুয়েটরের দিক রিভার্স ফরওয়ার্ড এবং রোটারী মোশন কন্ট্রোল করে। ব্যবহার এবং গঠন অনুযায়ী ডাইরেকশনাল ভাল্ব বিভিন্ন প্রকারের হয়ে থাকে। ডাইরেকশনাল কন্ট্রোল ভাল্ব স্পুল ভাল্ব নামেও পরিচিত।

ডাইরেকশনাল কন্ট্রোল ভাল্ব বিভক্ত করা হয় এদের কয়েলের ধরন যেমন সিংগেল কয়েল, ডাবল কয়েল। সিংগেল কয়েল ডাইরেকশনাল ভাল্ব এ একটি মাত্র কয়েল থাকে। যখন ভাল্ব ইলেক্ট্রিক্যাল পালস এর মাধ্যেমে একচুয়েট এবং ডি-একচুয়েট হয় তখন একচুয়েটর একটি পুর্ন সাইকেল সম্পন্ন করে। যেমন ধরুন যখন ভাল্ব একচুয়েট এবং ডি-একচুয়েট হয় তখন একচুয়েটর সামনে বা পেছনে যায় এবং জবকে ক্ল্যাম্পিং করে।

ডাবল কয়েল ডাইরেকশনাল ভাল্ব এ দুইটি কয়েল থাকে। যখন ডানের কয়েল একচুয়েট হয় সিলিন্ডার সামনের দিকে যায় এবং স্থির থাকে যতখন না কয়েল ডি-একচুয়েট হয়। আবার যখন বাম পাশের কয়েল একচুয়েট হয় তখন সিলিন্ডার পিছনে যায় এবং স্থির থাকে যতখন না কয়েল ডি-একচুয়েট হয়। সাধারনত তিন ধরনের কয়েল হাইড্রোলিক সিস্টেমে ব্যবহার হয় যেমনঃ -DC-24 volt, AC-110 volt and AC-220 volt.

হাইড্রোলিক ডাইরকেশনাল কন্ট্রোল ভাল্ব

চিত্রঃ সিংগেল কয়েল ডাইরেকশনাল কন্ট্রোল ভাল্ব ডায়াগ্রাম

ডাইরেকশনাল কন্ট্রোল ভাল্ব কম্পনেন্টস:

ডাইরেকশনাল কন্ট্রোল ভাল্ব এ থাকে কয়েল, কয়েল নাট, টিউব, স্পুল, স্প্রিং, চাবি, ওয়াশার, ইলেক্ট্রিক্যাল কানেকশন বক্স, এবং ব্লক। একটি ইউকেন ডাইরেকশনাল কন্ট্রোল ভাল্ব এর কম্পনেন্টস এর ছবি নিচে দেওয়া হলঃ
Directional control valve components

কয়েল নাটঃ কয়েল নাট প্লাস্টিক দারা তৈরি। এই নাট দারা কয়েলকে ধরে রাখা হয় যেন বাইরের দিকে বের না হয়ে যায়। এটা সাধারনত খোলা যায় ঘড়ির কাঁটার উলটো দিকে ঘুরিয়ে।

কয়েল: এই কয়েলে ইলেক্ট্রিক্যাল পাওয়ার যুক্ত হয় এবং ম্যাগনেটিক ফিল্ড তৈরি করে যার ফলে স্পুল সামনে বা পিছনে যাওয়ার সুযোগ পায় ম্যাগনেটিক ফিল্ড এর কারনে। এবং যখন কয়েল ডি-এনার্জাইজড হয় তখন কোন ম্যাগনেটিক ফিল্ড তৈরি হয় না এবং স্পুল তার ডিফল্ট জায়গায় ফেরত যায়।
Directional control valve components

টিউব: টিউব সাধারনত ভাল্বের ব্লকের সাথে অনুভূমিকভাবে প্যাচের মাধ্যেমে লাগানো থাকে। সিংগেল কয়েল ভাল্ব হলে একটি টিউব থাকে এবং ডাবল কয়েল হলে দুইটি টিউব থাকে। এই টিউবটির সাথে ছোট স্প্রিং, চাবি এবং ও-রিং যুক্ত থাকে। যখন কয়েল ডি-এনার্জাইজড হয় তখন চাবির সাহায্যে স্পুলকে ধাক্কা দিয়ে সেন্টার পজিশনে যেতে সাহায্য করে। টিবের সাথে যে ও-রিং থাকে তা ওয়েল লিকেজ হতে দেয় না।
ব্লক: ব্লক কাস্টিং এর মাধ্যেমে তৈরি করা হয় এবং এটা অতি সুক্ষ মেশিন দারা মেশিনিং করা হয়। স্পুলের এসেম্বলি বাল্বের মধ্যে থাকে। স্পুলগুলোকে T-Shape ওয়াশার দারা গাইড করা হয় বা স্প্রিং এর লিমিট হিসেবে কাজ করে। এছাড়া আরো দুইটি ওয়াশার থাকে যেটা T-Shape ওয়াশারকে ধাক্কা দেয় স্পুলকে সামনে বা পিছনে যাওয়ার জন্য। ব্লকের নিচে অনেকগুলো পোর্ট থাকে যেগুলোকে A,B,P,T দারা সাধারনত মার্কিং করা হয় যেন সহজেই হাইড্রোলিক কানেকশন গুলো নির্ভুলভাবে দেওয়া যায়।

A and B = Cylinder connecting port
P = pressure port
T = Tank port

স্পুলঃ স্পুল হচ্ছে ডাইরেকশনাল ভাল্ব এর একটি পার্ট যা ফ্লুইড এর দিক পরিবর্তন করে। এটা ব্লকের মধ্যে সামনে এবং পিছনের দিকে যাওয়া আসা করে। স্পুল সবসময় সেন্টার পজিশন বা ডিফল্ট পজিশনে থাকে যখন উভয় কয়েল ই ডি এনার্জাইড অবস্থায় থাকে।

ইলেক্ট্রিক্যাল কানেকশন বক্সঃ এটার মধ্যে কয়েলের সার্কিট থাকে এবং কয়েলের কানেকশন থাকে যেগুলো আলাদা আলাদা এই ইলেক্ট্রিক্যাল কানেকশন বক্সের মধ্যে বসানো থাকে।


হাইড্রোলিক ডিরেকশনাল কন্ট্রোল ভাল্ব সাপ্লাইয়ার বাংলাদেশ
Hydraulic directional control valve supplier Bangladesh

ইন্ড্রাসট্রিয়াল সকল প্রকার হাইড্রোলিক ডিরেকশনাল কন্ট্রোল ভাল্ব পেতে যোগাযোগ করুনঃ 
Airandhydraulic Engineering 
Newmarket, Beside IFIC Bank-4th Floor 
Whats app: +8801719360735
Mail: moenuddin87@gmail.com
 

0/Post a Comment/Comments

Previous Post Next Post

Multiplex ads