রেসিপ্রকেটিং কম্প্রেসর কি? এর কম্পনেন্টস গুলো কি কি? Reciprocating compressor and their components

রেসিপ্রকেটিং কম্প্রেসর কি

রেসিপ্রকেটিং কম্প্রেসর কি?

রেসিপ্রকেটিং কম্প্রেসর পিসটন কম্প্রেসর নামেও পরিচিত। এটা একটা পজিটিভ ডিসপ্লেসমেন্ট ডিভাইস যেটা পিস্টনের মাধ্যেমে গ্যাস বা বাতাসকে কম্প্রেস করে উচ্চ প্রেসারে ডেলিভারি করে। এটা রেসিপ্রকেটিং নিয়ম মেনে চলে।

 রেসিপ্রকেটিং কম্প্রেসর প্রধানত চার প্রকারঃ

  • সিংগেল একটিং
  • ডাবল একটিং
  • মাল্টিস্টেজ
  • ডায়াফ্রাম 

রেসিপ্রকেটিং কম্প্রেসরের কমপনেন্টস

রেসিপ্রকেটিং কম্প্রেসরের বেসিক কম্পনেন্ট গুলো হলঃ

সিলিন্ডারঃ সিলিন্ডার সাধারনত কম্প্রেসরের মেইন বডিতে যুক্ত থাকে। কম্প্রেসরের সাইজের উপর নির্ভর করে এগুলো আলাদা করা যায় বা করা যায় না। আলাদাযোগ্য সিলিন্ডারগুলো লাইনের এর সাথে যুক্ত থাকে। যদি সিলিন্ডারের নষ্ট বা ক্ষতি হয় তখন পুরো সিলিন্ডারটি পরিবর্তন না করে শুধু লাইনার পরিবর্তন করা যায়। কুলিং সিস্টেমের জন্য একটি সিলিন্ডার সাধারনত ফারনিশড করা থাকে। স্টিল এবং নডুলার আয়রন হচ্ছে জনপ্রিয় ম্যাটেরিয়াল যা দারা সিলিন্ডার কন্সট্রাকশন করা হয়।

ফ্রেমঃ ফ্রেম এর আরেক নাম হচ্ছে ক্র্যাংক কেস, এটা সাধারনত অনেক ভারী হয়। ফ্রেম কম্প্রেসরের মুভিং পার্টসগুলোকে ধরে রাখে এবং ক্র্যংক শ্যাফটকে সাপোর্ট দেয়। 

ডিসট্যান্স পাইসঃ এটি এমন একটি কম্পনেন্ট যা ফ্রেম এবং সিলিন্ডারকে আলাদা রাখে। সিংগেল এবং ডাবল ক্যাপাসিটির জন্য এর সিংগেল অথবা একাধিক কম্পার্টমেন্ট থাকে। ডিসট্যান্স পাইস প্রেসেস গ্যাসের এবং এছাড়া এটা লুব্রিকেটিং ওয়েল এর কন্টামিনেশন প্রতিরোধ করে। মুলত এটি ক্র্যাংককেসকে সিলিন্ডার হেড থেকে আলাদা রাখে যেন লুব্রিকেটিং ওয়েল এবং কম্প্রেসড এয়ার/গ্যাস মিশ্রিত হতে না পারে।

রেসিপ্রকেটিং কম্প্রেসর কি

কানেকটিং রডঃ এটি পিস্টন এবং ক্র্যাংকশ্যাফটকে যুক্ত করে। 

ক্র্যাংকশ্যাফটঃ ক্র্যাংকশ্যাফট ঘুর্নায়মান গতি সঞ্জালন করে এবং পিস্টনকে উপরে এবং নিচে যেতে সহায়তা করে। ক্র্যাংকশ্যাফট এর এক মাথায় ইলেক্ট্রিক মোটর বেল্ট বা পুলির সাহায্যে লাগানো থাকে এবং আরেক মাথা কানেকটিং রডের মাধ্যেমে পিস্টনের সাথে লাগানো থাকে।

রেসিপ্রকেটিং কম্প্রেসর কি? এর কম্পনেন্টস গুলো কি কি?

পিস্টনঃ প্রকৃতপক্ষে পিস্টন সিলিন্ডারের রেসিপ্রকেটিং গতি নিয়ন্ত্রন করে এই কারনেই এটা রেসিপ্রকেটিং কম্প্রেসর নামে পরিচিত। এটি এয়ার/গ্যাসকে কম্প্রেস করে সিলিন্ডারে পাঠায়। গ্যাসের অপচয় রোধের জন্য থাকে সিলিন্ডার এবং পিস্টনের মধ্যে পিস্টন রিং থাকে। পিস্টন সাধারনত তৈরি হয় কাস্ট আয়রন, ব্রোঞ্জ এবং স্টিল ইত্যাদী দারা। 

বিয়ারিংঃ প্রধান এবং কানেক্টিং রড বিয়ারিং স্প্লিট-স্লিভ, স্টিল-ব্যকড এবং ব্যবিটেড ইনসার্ট টাইপ হওয়া উচিৎ। ১৫০kW কম্প্রেসর রেটিং এর নিচে এন্টি ফ্রিকশন বিয়ারিং ব্যবহার করা উচিৎ।

ভাল্বঃ সিংগেল টাইপ কম্প্রেসরে দুইটি ভাল্ব থাকে। সাকশন ভাল্ব বাতাসকে সাকশন করে সিলিন্ডারে প্রবেশ করায় এবং ডিসচার্জ ভাল্ব কম্প্রেসড বাতাসকে চাপ দিয়ে সিলিন্ডারের বাইরে বের করে দেয়। 

ভাল্ব সাধারনত তিন প্রকার হয়ঃ

১। রিং টাইপ ভাল্বঃ রিং টাইপ ভাল্ব এ এক বা একাধিক চিকন রিং ব্যবহার করা হয় যেগুলো কেন্দ্রীয়ভাবে সোজা লাইন বরাবর লাগানো হয়। এটা লিকুইড ট্রান্সমিশন এর জন্য ভাল। সিংগেল ভাল্বের ক্ষেত্রে কিন্তু এই ভাল্ব ফ্লো নিরবচ্ছিন্ন ভাবে মেইন্টেইন করতে পারে না।

২। পপেট টাইপ ভাল্বঃ এই ভাল্ব মিডিয়াম প্রেসার এর জন্য ভাল। এটার জ্বালানি দক্ষতা অনেক ভাল। এই ভাল্ব সাধারত লো স্পীড কম্প্রেসরে ব্যবহার হয়।

৩। প্লেট টাইপ ভাল্বঃ এটা হাই প্রেসার কন্ট্রোলের জন্য বেশ ভাল কিন্তু লিকুইড এর জন্য ভাল কাজ করে না।

রেসিপ্রোকেটিং কম্প্রেসারগুলি সাধারনত মেশিন পরিষ্কারের জন্য সহায়ক, সাধারণত এয়ার মোটর, তেল শোধনাগার, রাসায়নিক প্লান্ট, অটোমোবাইল রক্ষণাবেক্ষণ স্টেশনে এবং অন্যান্য খাতে ব্যবহৃত হয়।

রিং টাইপ ভাল্ব

পপেট টাইপ ভাল্ব

প্লেট টাইপ ভাল্ব

 

রেসিপ্রকেটিং কম্প্রেসরের উপকারিতা এবং অপকারিতা

উপকারিতাঃ

  • উচ্চ তাপীয় দক্ষতা এবং প্রতি ইউনিটে পাওয়ার কনজামশন অনেক কম।
  • প্রক্রিয়াকরণ সুবিধাজনক, প্রতি ইউনিটে ম্যাটেরিয়াল কনজামশন কম।
  • ডিভাইস সিস্টেম অতি সাধারন।
  • এর ব্যবহার অনেক। 

অপকারিতাঃ

  • অনেক বেশি মুভিং পার্টস, স্ট্রাকচার অনেক জটিল, প্রচুর মেইন্টেন্যন্স এর প্রোয়জন এবং মেইন্টেন্যন্স খরচ অনেক বেশি।
  • পিস্টন রিং ক্ষয় হয়, সিলিন্ডার ক্ষয় হয় এবং বেল্ট এর ট্রান্সমিশন দক্ষতা কমে যায়।
  • গতিশীলতা সীমাবদ্ধ।
  • উচ্চ শব্দ সমপন্ন।

Air Compressor supplier in Bangladesh: 

For any kind Of Air compressor please contact us
Airandhydraulic Engineering 
Newmarket, Beside IFIC Bank-4th Floor 
Whats app: +8801719360735
Mail: moenuddin87@gmail.com

0/Post a Comment/Comments

Previous Post Next Post

Multiplex ads