কিভাবে আপনার হাইড্রলিক সিস্টেম রক্ষণাবেক্ষণ করবেন (Hydraulic system maintenance)

Hydraulic system maintenance)

হাইড্রলিক সিস্টেম রক্ষণাবেক্ষণ (Hydraulic system maintenance)

Hydraulic system maintenance যে বেশ কঠিন ঠিক তা নয়। নিয়মিত রক্ষনাবেক্ষনের মাধ্যেমে যেমন আপনি হাইড্রোলিক কম্পনেন্ট এর সাথে পরিচিত হবেন ঠিক তেমনি সম্ভাব্য সমস্যাগুলি সনাক্ত করতে সক্ষম হবেন। Hydraulic system maintenance

Hydraulic system উপাদানগুলি একত্রে একটির সাথে অন্যটি কাজ করে। এর ফলে একটি কম্পনেন্ট এর ক্ষতি হলে অন্যদেরও ক্ষতি হতে পারে।উদাহরণস্বরূপ, অতিরিক্ত গরম তেলের কারনে সিলিন্ডার সিলের ক্ষতি হতে পারে এবং এর কারনে অনান্য সিলিন্ডার এবং পাম্প এর ক্ষতি করতে পারে।এই কারনেই নিয়মিত মেইন্টেন্যান্স এবং ইন্সপেকশনের প্রয়োজন যেন অনাকাঙ্খিত ব্রেক ডাউন না হয়।

বেশিরভাগ হাইড্রোলিক সিস্টেমগুলিতে থাকে সাধারনতঃ Hydraulic system components
Hydraulic system components

  • একটি পাম্প (Pump)
  • হুজ পাইপ লাইন অথবা হাইড্রোলিক লাইন (Hose pipe)
  • সিলিন্ডার এবং মোটর (Cylinder and motor)
  • ভালভ (Valve)
  • কুলিং ইউনিট (Cooling unit)
  • একটি রিজার্ভার (Reserver) 
  • ফিল্টার (Filter)
Pump হচ্ছে হাইড্রোলিক সিস্টেমের হার্ট যা ইঞ্জিন অথবা ইলেক্ট্রিক মোটর থেকে শক্তি গ্রহন করে ফ্লুয়িডকে পাম্প করে হাইড্রোলিক ফ্লো এবং প্রেসার তৈরি করে।ভাল্বগুল এই ফ্লোকে কন্ট্রোল করে এবং দিক পরিবর্তনে সাহায্য করে।

সিলিন্ডার এবং মোটরকে হাইড্রোলিক সিস্টেমের পেশী বলা হয় যেখানে সিলিন্ডার ফরওয়ার্ড এবং রিভার্সে ক্রিয়া করে এবং মোটর ফ্লুয়িড এনার্জিকে শ্যাফটকে ধাক্কা দেয়। হাইড্রোলিক ওয়েল ফ্লো এর উপর এর স্পিড নির্ভর করে যা কম্পনেন্টগুলো নিয়ন্ত্রন করে এবং যতটুকু হাইড্রোলিক ফোর্স উৎপন্ন করে তা হাইড্রোলিক প্রেসারে পরিমাপ করা হয়। কুলিং ইউনিট সার্কুলেটেড অয়েলকে ঠান্ডা করে। আর হাইড্রোলিক হুজ পাইপ সকল কম্পোনেন্ট এর মাধ্যেমে সংযোগ স্থাপন করে।

তেলের বাধা বা প্রতিবন্ধকতা (Restricted flow) 

Restricted flow check

প্রধান নির্দেশনা হিসেবে তেল প্রবাহে বাধাই হচ্ছে Hydraulic system maintenance এর প্রধান দিক। যদি হাইড্রোলিক ফ্লুয়িড থেকে ময়লা দূর করা যায় অথবা ফ্লুয়িড পরিস্কার রাখতে পারেন তাহলে হাইড্রোলিক সিস্টেম সমস্য এবং ব্যার্থতা হতে মুক্তি পাওয়া যাবে।

যাইহোক, কিছু দূষীতকনা অনিবার্যভাবে সিস্টেমে প্রবেশ করে এবং কম্পনেন্টগুলির ঘনিষ্ঠ-ফিটিংস পৃষ্ঠগুলিকে স্ক্র্যাচ করে এবং কিছু পার্টিলেস বা কনা উৎপাদন করে। অতএব, হাইড্রোলিক সিস্টেমের ফ্লুয়িডকে ভাল রাখতে এই নির্দেশিকাগুলি অনুসরণ করুন।

নির্দেশনা সমুহঃ 

  1. দূষীত পরিবেশ এবং নোংরা জায়গা থেকে Hydraulic system কে দূরে রাখতে হবে।হাইড্রোলিক অয়েল ঢালার আগে ওয়েল ফিলিং ক্যাপ এর চারপাশ পরিস্কার রাখতে হবে।হাইড্রোলিক ফ্লুয়িড কন্টেইনারে ওয়েল ঢালার পরে টাইট করে সিলড করে ফিলিং ক্যাপ লাগাতে হবে।

  2. Fluid  এবং filter চেঞ্জ করতে হবে মেশিন নতুন ইন্সটলেশনের ৫০ ঘন্টা রানিং এর পরে। কারন মেশিন ম্যানুফ্যাকচারিং এর পর সিস্টেমের ভিতরে বিভিন্ন ধরনের ময়লা থাকে। প্রথম ৫০ ঘন্টা চলার পর এই ফ্লুয়িডে অপদ্রব্য থাকবে এবং তা পরিবর্তন করলে হাইড্রলিক সিস্টেম পরিস্কার থাকবে।এরপর ম্যনুফ্যাকচারের নির্দেশনা অনুযায়ী Hydraulic oil পরিবর্তন করুন।

    Filter check

  3. প্রত্যেক ব্যবহারের আগে তেল পরীক্ষা করুন। Fluid level এবং ভাল কিনা পর্যবেক্ষন করতে হবে। তেলের লেভেল কম থাকলে এতে পাম্পের ক্ষতি হয়।যদি তেলে বুদ বুদ থাকে তাহলে বুঝতে হবে হাইড্রলিক সিস্টেমে বাতাস প্রবেশ করেছে কোথাও কোন লিকেজ আছে। ঝাঁকুনি এবং ধীর অপারেশনের কারনেও বাতাস ঢোকার প্রবনতা থাকে। এছাড়া যদিও বাতাস ঢুকে তাহলে বাতাসের আদ্রতার কারনে ফ্লুয়িড মিল্কি এপেয়ারেন্স এ চলে আসে। তবে এটা চেক করার জন্য একটা মেটাল পাত্রে কিছু পরিমান হাইড্রলিক ওয়েল নিয়ে হিট দিলে পপিং বা ক্র্যকিং হলে বুঝবেন ফ্লুয়িড এ আদ্রতা আছে এবং খুব শীগ্রই ফ্লুয়িড চেঞ্জ করতে হবে। 

    Fluid check

  4. অপারেশন চলাকালীন নিয়মিত Hydraulic fluid এর তাপমাত্রা পরীক্ষা করতে হবে।যদি দেখেন ফ্লুয়িড ধরতেই খুব গরম অনুভুত হয় এবং পোড়া পোড়া ঘন্ধ আসছে তাহলে বুঝতে হবে কুলিং সিস্টেম কাজ করছে না অথবা এখানে প্রেসার রিলেটেড প্রবলেম আছে। ওয়েল কুলার বা হিট এক্সচেঞ্জার চেক করতে হবে এতে ময়লা আছে কিনা। ময়লা থাকলে পরিস্কার করতে হবে। তেল অতিরিক্ত গরম হলে এর লুব্রিকেটিং ক্ষমতা কমে যায়।

    Fluid temperature check

  5. এরপর Hydraulic pump চেক দিতে হবে কোথাও কোন ভাংগা বা ক্ষতিগ্রস্থ বা ক্যভিটেশন আছে কিনা। এই ধরনের ক্ষতি সাধারনত হয় যদি পাম্প পর্যাপ্ত তেল রিসারভার হতে না পায়।যখন পাম্প অপারেশনে থাকে তখন হাত দিয়ে অথবা শ্রবন করতে হবে যে এখানে কোন ঘর ঘড় শব্দ বা র‍্যাটেলিং করতেছে কিনা। যদি এরকম হয় তাহলে সিস্টেম বন্ধ করে ওয়েল লেভেল এবং ফিল্টার চেক দিতে হবে যে এতে তেল পাম্পে যেতে বাধাগ্রস্থ হচ্ছে কিনা।এছাড়া ইনলাইন এ লিকেজ, বেণ্ডস,পিঞ্চিং আছে কিনা এগুলোও চেক দিতে হবে। সিস্টেমের ইনলাইনে স্ট্রেইনার থাকলে তা নিয়মিত পরিস্কার করতে হবে।
    সর্বাধিক গুরুত্বপূর্ণ বিষয় , পরিষ্কার তরল এবং ফিল্টার ব্যবহার করতে হবে। পাম্পগুলিতে চেক ভালভ, ভ্যানস, পিস্টন এবং গিয়ার রয়েছে যা দূষকগুলি দ্বারা ক্ষতিগ্রস্থ হয় এছাড়াও অনান্য কম্পনেন্ট ক্ষতিগ্রস্থ করে।

    Pump check

  6. সিলিন্ডারে সিল এবং ওরিং রয়েছে যা ফ্লুয়িডের অতিরিক্ত চাপ এবং দূষকগুলির দ্বারা ক্ষতিগ্রস্থ হতে পারে। আবারও নিশ্চিত হতে হবে ফ্লুয়িড পরিষ্কার আছে কিনা।সিলিন্ডার হেড চেক দিতে হবে যেখানে রড ইন এবং আউট হয় যে লিকেজ আছে কিনা।সিলিন্ডার রডের লেন্থ চেক দিতে হবে এইভাবে যে সেখানে অতিরিক্ত স্ট্রোক কাজ করছে কিনা,রডে পাশে থেকে চাপ দিচ্ছে কিনা, রড বেন্ড হয়ে স্ট্রোক সম্পন্ন হচ্ছে কিনা এতে সিল এবং সিলিন্ডার উভয়ই ক্ষতিগ্রস্থ হয়। 

    Hydraulic seal check

  7. হাইড্রোলিক সিস্টেমে ভাল্ভগুলি খুব টাইট ফিটিং করে লাগানো হয় যা ফ্লোকে বন্ধ করে এবং চালনা করে। যদি ভাল্বে লিকেজ থাকে তাহলে হাইড্রোলিক প্রেসার কম পাওয়া যায়। এছাড়াও ময়লা বা অপদ্রব্য ভাল্বে ফ্লোকে বাধা দেয়। তাই সবসময় হাইড্রোলিক সিস্টেমকে পরিস্কার রাখতে হবে যা আগেই বলা হয়েছে।

    Valve check

  8. পরবর্তি ধাপ হচ্ছে রুটিন মেইন্টেন্যান্স যার মাধ্যেমে হুজ, লাইন, ফিটিং পরীক্ষা করা। এই উপাদানগুলি ক্ষতিগ্রস্থ হয়েছে কি না তা নির্ধারণ করতে এবং সেগুলি ভাল অবস্থায় এবং সঠিক জায়গায় রয়েছে তা নিশ্চিত করতে পরীক্ষা করতে হবে।

নিয়মিত প্রিভেন্টিভ পরিদর্শন (Daily preventive inspection)

প্রত্যেক ব্যবহারের আগে এবং পরে হাইড্রোলিক সিস্টেমটি পুঙ্খানুপুঙ্খভাবে পরীক্ষা করা সময়সাপেক্ষ। তবে অপারেটদের দুর্বল পারফরম্যান্সের অভিযোগ না দেওয়া পর্যন্ত বেশিরভাগ হাইড্রোলিক সিস্টেমগুলি পরীক্ষা করা হয় না।তাই এই ধরনের বড় ধরনের ব্রেকডা এরাতে ম্যনুফ্যকচারার ম্যানুয়াল অনুযায়ী অথবা ৫০ ঘন্টা রানিং হলে হাইড্রোলিক সিস্টেম চেক দিতে হবে।তাতে সিস্টেম ভাল থাকবে।
 
Preventive maintenance

সীমাবদ্ধ ফ্লুয়িড প্রবাহের জন্য পরিদর্শন (Restricted flow inspection)

ধীর গতির হাইড্রোলিক সিস্টেম বাধাগ্রস্থ প্রবাহের কারন। তেলের লেভেল কম, হুজ পাইপ এবং লাইনে প্রবাহের বাধা, নষ্ট ভাল্ভ,নষ্ট সিলিন্ডার এবং ইলেক্ট্রিক মোটর সবকিছুই এর জন্য দায়ী। হাইড্রোলিক সিস্টেমটি চালু করুন এবং সিস্টেমের প্রত্যেক কম্পনেন্ট চেক করতে হবে যে কোন কম্পনেন্ট ধীরে ধীরে চলছে কিনা।কম্পনেন্ট খুজে পেলে পরিবর্তন, রিপিয়ার এবং সার্ভিসিং করতে হবে। সিস্টেমের এই উপাদানগুলি দৃশ্যত পরিদর্শন করতে হবে যে লিকেজ আছে কিনা। সংযোগকারী পয়েন্টগুলিতে বিশেষ মনোযোগ দিতে হবে।

যদি কোন ব্যহিক বাধাগ্রস্থতা পরিলক্ষিত না হয়ে তবে অভ্যন্তরীণ বাধাগ্রস্থতা পর্যবেক্ষন করতে হবে। এটা হতে পারে ময়লা অপদ্রব্য যা ভাল্ব এবং সিলিন্ডার, পাম্পকে ব্লক করে দিতে পারে। এই সকল কারনে হাইড্রোলিক সিস্টেম স্লো হয়ে যাবে। তাই সীমাবদ্ধ প্রবাহের জন্য নিয়মিত পরিদর্শন করতে হবে।

Hydraulic system maintenance

Our facebook group

0/Post a Comment/Comments

Previous Post Next Post

Multiplex ads