হাইড্রোলিক পাওয়ার ইউনিট কি? পাওয়ার ইউনিটে কি কি কম্পনেন্ট থাকে?

Hydraulic power unit


হাইড্রোলিক পাওয়ার ইউনিট

হাইড্রোলিক পাওয়ার ইউনিট হাইড্রোলিক পাওয়ার ট্রান্সমিশনের জন্য মূলত ব্যাবহার করা। হাইড্রোলিক পাওয়ার ইউনিট একটি ইলেক্ট্রিক মোটর, বেশকিছু ডিরেকশনাল বাল্ব,রিলিফ ভাল্ব,হাইড্রোলিক পাম্প/মোটর,নন রেটার্ন চেক ভাল্ব এবং হিট এস্কচেঞ্জার থাকে। পাওয়ার ইউনিটের ভিতরে থাকে ইন লাইন এবং আউট লাইন ফিল্টার।
পাওয়ার ইউনিট বিভিন্ন সাইজের হয়। এটা ম্যানুফাকচারের উপর ডিপেন্ড করে। হাইড্রোলিক সিস্টেম এর উপর ডিপেন্ড করে ডিজাইন করা।

হাইড্রোলিক পাওয়ার ইউনিট যেভাবে কাজ করে

হাইড্রোলিক পাওয়ার ইউনিটের উপর স্থপিত ইলেক্ট্রিক মোটর হাইড্রোলিক পাম্প  বা হাইড্রোলিক মোটরকে ঘুরিয়ে ওয়েলকে ট্যাংক হতে বিভিন্ন কন্ট্রোল ভাল্ব হয়ে বিভিন্ন প্রকার একচুয়েটরে (হাইড্রোলিক সিলিন্ডার,নিউমেটিক সিলিন্ডার) চলে যায়। কন্ট্রোল ভাল্বগুলো একচুয়েটর গুলোকে নিয়ন্ত্রন করে। একচুয়েটর এর সাইকেল শেষ হলে ওয়েল আবার ট্যাংক এ ফেরত আসে। মুলত হাইড্রোলিক সিস্টেমকে পরিচালনার জন্যই হাইড্রোলিক পাওয়ার ইউনিট ব্যাবহার করা হয়।

একটি স্ট্যান্ডার্ড হাইড্রোলিক পাওয়ার ইউনিট যে কম্পোনেন্ট দ্বারা গঠিত হয়

হাইড্রোলিক পাম্প


হাইড্রোলিক পাম্প রিসার্ভার থেকে হাইড্রোলিক ফ্লুইডকে চাপের মাধ্যেমে হাইড্রোলিক সিস্টেমে পাঠায়।

একচুয়েটর

actuator

বিভিন্ন ধরনের লিনিয়ার সিলিন্ডার এবং এয়ার অপারেটেড অয়েল পাম্প এবং হাইড্রোলিক মটর  গুলোকে একচুয়েটর বলা হয়।

কন্ট্রোল ভাল্ব


কন্ট্রোল ভাল্ব দিয়ে হাইড্রোলিক সিস্টেমকে কন্ট্রোল করা হয়। কন্ট্রোল ভাল্ব এর মধ্যে ডিরেকশনাল ভাল্ব, রিলিফ ভাল্ব,প্রেসার রডিউসিং ভাল্ব,চেক ভাল্ব, নন রেটার্ন ভাল্ব ধরা হয়। এক এক ধরনের ভাল্বের এক এক ধরনের কাজ।

ডিরেকশনাল ভাল্ব ব্যবহার করা হয় সিলিন্ডার বা একচুয়েটর এর দিক পরিবর্তন করতে, রিলিফ ভাল্ব অতিরিক্ত প্রেসারকে রিলিস করে সিস্টেমকে সেফ করা, রিডিউসিং ভাল্বকে ব্যাবহার করা হয় সাব লাইনে যেখানে কম প্রেসার প্রয়োজন হয়, নন রেটার্ন ভাল্ব ব্যবহার করা হয় যেন রিভার্স প্রেসার পাম্প এর কোন ক্ষতি না করে।

ট্যাংক

ট্যাংক হচ্ছে হাইড্রোলিক পাওয়ার ইউনিটের একটি মুল অংশ যেখানে তেল সংরক্ষন করা হয়। একটি ইনলাইন এবং আঊটলাইন ট্যাংকের সাথে যুক্ত করা হয়। ইনলাইন দিয়ে সিস্টেম থেকে তেল ট্যাংকে ফেরত আসে এবং আউট লাইন দিয়ে তেল সিস্টেমে যায়।

ফিল্টার

ফিল্টার সাধারনত হাইড্রোলিক পাম্পের ইনলাইন এ যুক্ত করা হয় যেন কোন ময়লা বা পাথর কনা পাম্পের মধ্যে গিয়ে পাম্পের কোন ক্ষতি করে। ফিল্টার ব্যাবহার করলে হাইড্রোলিক সিস্টেম এর ইকুইপমেন্ট ভাল থাকে এবং মেইন্টেন্যান্স এর প্রয়োজন হয়। ফিল্টার সাধারনত দুই ধরনের ব্যাবহার করা হয় ১। ইনলাইন ২। আউটলাইন ফিল্টার।

ওয়েল কুলার

Oil cooler

ওয়েল কুলার হাইড্রোলিক পাওয়ার ইউনিট এর ওয়েলকে ঠান্ডা রাখে যেন সিস্টেম ওভার হিট না হয়। ওভার হিট হলে সিস্টেমের ইকুইপমেন্ট গুলোর লাইফটাইম কমে যায়।

একুমুলেটর

Hydraulic accumulator;

একুমুলেটর হাইড্রোলিক সিস্টেমের কিছু প্রেসার সংরক্ষন করে যেন কোন সময় হাইড্রোলিক সিস্টেমে প্রেসের একটু কম হলে একুমুলেটর থেকে সেই প্রেসার সঞ্চালন করে হাইড্রোলিক সিস্টেম প্রেসার কে ব্যালন্সে নিয়ে আসা হয়। অটমোবাইল এ একুমুলেটর ব্যবহার করা হয় ব্রেকিং সিস্টেমের একুরেছি ঠিক রাখার জন্য। মূলত হাইড্রোলিক প্রেসার এর ব্যাকআপ দেওয়ার জন্য একুমুলেটর ব্যবহার করা হয়। সব হাইড্রোলিক সিস্টেমে একুমুলেটর ব্যবহার করা হয় না।

প্রেসার গেজ


প্রেসার গেজ এর সাহায্যে হাইড্রোলিক সিস্টেমের প্রেসার পরিমাপ করা হয়। প্রেসার গেজ বিভিন্ন প্রকার হয়ে থাকে। সাধারনত বার্ডন টিউব প্রেসার গেজ সব জায়গায় ব্যবহার করা হয়।

হাইড্রোলিক ওয়েল লেভেলার


এর সাহায্যে হাইড্রোলিক ইউনিট এর ওয়েল লেভেল পরিমাপ করা যায়। এতে সহজেই বোঝা যায় হাইড্রোলিক ট্যংকে কি পরিমান হাইড্রোলিক ওয়েল আছে। কম থাকলে রিফিল করে সেটাকে স্ট্যান্ডার্ড লেভেল এ নিয়ে আসা হয়।

হাইড্রোলিক পাওয়ার ইউনিট যে সব যায়গায় ব্যাবহার করা হয়

  • এগ্রিকালচার মেশিনারিতে ব্যাবহার করা হয়।
  • পাঞ্চিং মেশিনে ব্যাবহার করা হয়।
  • ইঞ্জেকশন মোল্ডিং মেশিনে ব্যবহার করা হয়।
  • লিফটিং ইকুইপমেন্ট এ ব্যাবহার করা হয়।
  • জাহাজে ব্যবহার করা হয়।
  • অটমোবাইল এপ্লিক্যাশনে ব্যাবহার করা হয়।

0/Post a Comment/Comments

Previous Post Next Post

Multiplex ads