ইঞ্জিনের কম্পোনেন্টস গুলো কি কি(Car engine parts) ? ইঞ্জিন কম্পোনেন্টস সমূহের বর্ননা

Car engine parts

বন্ধুরা একজন মেকানিক্যাল অথবা অটমোবাইল ইঞ্জিনিয়ার হিসেবে Car engine parts সম্পর্কে অবশ্যই জানা প্রয়োজন। আজকের আলোচনায় Car engine parts এর স্থির কম্পোনেন্টস এবং চলমান কম্পোনেন্টস সম্পর্কে আলোচনা করব। 

ইঞ্জিনের স্থির কম্পনেন্টস এর বর্ননঃ (Car engine parts)

সিলিন্ডার ব্লক : সিলিন্সিডার ব্লক হেড ও ক্র্যাঙ্ক কেজের মাঝখানে অবস্থান করে। এটির মধ্যে ইঞ্জিনের  সিলিন্ডার এবং চারদিকে শীতলীকরণ পানির জ্যাকেট থাকে। এটা তৈরি তে অ্যালুমিনিয়াম অ্যালয় এবং গ্রে কাস্ট আয়রন ব্যবহার করা হয় এতে খরচ এবং মেশিনিং দুটিতেই সুবিধা হয়।  

ক্র্যাংক কেজ : একে ইঞ্জিনের ভিত্তি বলা হয় যার মধ্যে ক্র্যাংক শ্যাফট, ক্যাম শ্যাফট অবস্থান করে। ক্র্যাংক কেসের নিচে যে অংশ থাকে তাকে ওয়েল প্যান বলা হয়। এটি লুব্রিকেটিং করার জন্য ওয়েল ধারন করে। 

সিলিন্ডার হেড : সিলিন্ডারের টপ উপর অর্থাৎ সিলিন্ডার ব্লকের একদম উপরে সিলিন্ডার হেড অবস্থান করে থাকে। লৌহ সংকর, সাধারণত লৌহ  এবং অ্যালুমিনিয়াম অ্যালয় দিয়ে সিলিন্ডার হেড তৈরি করা হয়। সিলিন্ডার হেডে  স্পার্ক প্লাগ হােল,দহন প্রকোষ্ঠ,থার্মোস্ট্যাট ভালভ এইগুলো সংস্থাপনের জায়গা থাকে। Car engine parts
সিলিন্ডার লাইনার : লাইনার হল সিলিন্ডারের বোরিং সারফেসকে বোঝানো হয়।  সিলিন্ডারের মধ্যে পিস্টন ওঠানামা করে ইঞ্জিনের শক্তি উৎপাদ  করে। তাই সিলিন্ডার  ইঞ্জিনের প্রাণকেন্দ্র ধরা হয়। সিলিন্ডার এমন ধাতুর তৈরি করা হয় যাতে পিস্টন রিং-এর ঘর্ষণে বেশি ক্ষয় না হয়। এটা অতি শক্ত ধাতু যেমন ইস্পাত  ভেনাডিয়াম,সংকর, ক্যাডমিয়াম, ক্রোমিয়াম ইত্যাদী দিয়ে তৈরি হয়। এটি ক্ষয় হয়ে গেলে নতুন লাইনার স্থাপনের প্রয়োজন হয়। 
ম্যানিফোন্ড : এগজস্ট ম্যানিফোল্ড সিলিন্ডার হতে পােড়া গ্যাস এক্সিট  পথ হিসেবে কাজ করে এবং ইনটেক ম্যানিফোল্ড বাতাস ও জ্বালানির মিশ্রণকে সিলিন্ডারে পৌছে পাঠিয়ে দেয়। 

গ্যাসকেট : ইঞ্জিন প্রচুর  তাপ ও চাপে কাজ করে। তাই এর দুটি ধাতব যন্ত্রাংশের সংযােগস্থল বায়ুরােধী করার ক্ষেত্রে গ্যাসকেট ব্যবহার করা হয়ে থাকে। গ্যাসকেট ইঞ্জিনের বিভিন্ন জায়গায় অবস্থান করে। গ্যাসকেট সাধারণত অ্যাসবেস্টটর কাগজ দিয়ে তৈরি করা হয়। একবার ব্যবহৃত গ্যাসকেট পুনরায় ব্যবহার যায় না বা ব্যবহার করলে লিকেজ হতে পারে। Car engine parts

ইঞ্জিনের চলমান যন্ত্রাংশের বর্ননাঃ

ক্রানকশ্যাফট : ক্রাঙ্কশ্যাফট  পিষ্টন এবং কানেকটিং রড থেকে শক্তি গ্রহন করে গাড়ির ড্রাইভ লাইনে সঞ্চালন করে।

কানেকটিং রড : কানেকটিং রড পিস্টনের সাথে  পিস্টন পিনের সাহায্যে সংযুক্ত থাকে। এটি পিস্টনের রিসিপ্রােকেটিং গতিকে ক্র্যাংকশ্যাফটকে ঘূর্ণনমান গতিতে পরিবর্তন করে। 

পিস্টন : পিস্টন  সিলিন্ডারের মধ্যে উঠানামা করে যার প্রথমত  সিলিন্ডারে প্রবেশকৃত মিক্সিং বাতাসকে সংকুচিত করা। তারপর গ্যাস প্রজ্বলিত ও প্রসারিত হওয়াকালীন সময় এর চাপ গ্রহণ করে ঐ শক্তি কানেকটিং রড এর মাধ্যমে ক্র্যাংক শ্যাফটে সরবরাহ করে যাতে ঘুর্নায়মান শক্তি উৎপন্ন হয়। 
Car engine parts

পিস্টন রিং : প্রতিনিয়ত চলমান পিস্টন এবং সিলিন্ডারের দেওয়ালের মাঝে প্রেসার টাইট সীল সংরক্ষণের জন্য ব্যবহৃত হয়। এছাড়া পিস্টন রিং পিস্টন হেড হতে তাপ অপসারণ করে। আরো একটি গুরুত্তপুর্ন কাজ করে সেটা হচ্ছে  কম্বাসশন চেম্বারে মবিল প্রবেশ  করতে রিং বাধা প্রদান করে।
ভালভ : আমাদের বর্তমান যুগে অত্যধুনিক টেকনোলিজির সমাই প্রায় কিছু ইঞ্জিনেই ইনটেক এবং এগজস্ট ভালভ থাকে। এই ভালভগুলাে সিলিন্ডারে গ্যাস প্রবেশ এবং নির্গমনের পথসমূহকে সাইকেল আকারে খােলে এবং বন্ধ করে। এ ভালভগুলাে সিলিন্ডার ব্লক বা সিলিন্ডার হেডে স্থাপিত থাকে।
engine parts
টাইমিং গিয়ার : ক্র্যাংক শ্যাফট ও ক্যাম শ্যাফট এর সাথে সংযুক্ত দুটি গিয়ারের মাধ্যমে ক্র্যাংক শ্যাফট ও ক্যাম শ্যাফট এর ঘূর্ণন অনুপাতকে নির্ধারণ করা হয়। এ গিয়ার দুটিকে টাইমিং গিয়ার বলা হয়। ক্র্যাংক শ্যাফট এর দুইবার ঘূর্ণনে ক্যাম শ্যাফট একবার ঘােরে। টাইমিং গিয়ারের পরিবর্তে কিছু  ইঞ্জিনে টাইমিং চেইন ব্যবহার করা হয়। Car engine parts

ফ্লাই হুইল : ফ্লাইহুইল ক্র্যাংক শ্যাফটের একপ্রান্তে বােল্টের সাহায্যে আটকানাে থাকে। এটি পাওয়ার স্ট্রোকে অতিরিক্ত শক্তি সঞ্চয় করে এবং অন্য তিন স্ট্রোকে ঐ শক্তি সরবরাহ করে। ফ্লাইহুইলের মুলত কাজগুলো হচ্ছে ইঞ্জিনের অনান্য স্ট্রোকগুলোকে চালানো, ইঞ্জিনের গতির ভারসাম্য রক্ষা করা, ক্লাচ করতে সহায়তা করা এবং ইঞ্জিন চালু করতে ব্যবহার হয়।
 
ক্যাম শ্যাফট : ক্যাম শ্যাফট এমন একটি যন্ত্রাংশ বা অংশ  যা ঘূর্ণন গতিকে রৈখিক গতিতে রূপান্তরিত করে থাকে । ক্র্যাংক শ্যাফট গিয়ার হতে ক্যামশ্যাফট শক্তি পেয়ে থাকে। ক্যম ইসেনট্রিক ফুয়েল পাম্পকে পরিচালনা করে, লুব ভাল্বসমূহকে পরিচালনা করে এবং হেলিক্যাল গিয়ার ডিসট্রিবিউটর এবং মােবিল পাম্পকে পরিচালনা করে থাকে। cylinder head, connecting rod, connecting rod, most expensive car, 

0/Post a Comment/Comments

Previous Post Next Post

Multiplex ads