ইন্ডাস্ট্রিয়াল জেনারেটরের সমস্য এবং সমাধান I Common industrial generator problem and solutions

Common industrial generator problem and solutions

ইন্ডাস্ট্রিয়াল জেনারেটরের সমস্য এবং সমাধান (Common industrial generator problem and solutions)

পাওয়ার ফেইলারের বিভিন্ন কারন হতে পারে যেমন খারাপ আবহাওয়া, ট্রান্সমিশন লাইন খারাপ হওয়া অথবা পাওয়ার স্টেশন ওভারলোড হওয়া। সাধারনত এইসব অবস্থায় জেনারেটর ব্যবহার হয় ব্যকাপ এবং ইমার্জেন্সী পাওয়ার সাপ্লাইয়ের জন্য এবং স্মুথ অপারেশনাল কন্ডিশন বাজায় রাখার জন্য। এটি সাধারনত সেকেন্ডারী পাওয়ার সোর্স হিসেবে কাজ করে যখন প্রাইমারী পাওয়ার সোর্স হঠাৎ বন্ধ থাকে। তাই জেনারেটর কে সঠিকভাবে পরিচালনা এবং ফেইলের হাত থেকে রক্ষার জন্য এর সঠিক মেইন্টেন্যন্স ও করা দরকার। সঠিক মেইন্টেন্যন্স এবং সার্ভিস না করলে জেনারেটরের সমস্য ক্রমান্বয়ে বাড়বে। সাধারনত যে সব কারনে জেনারেটর ফেইল করে বা স্টার্ট হয় না তা বিস্তারিত উল্লেখ করা হলঃ

ব্যাটেরী ফেইলার(Battery failure): ব্যাটেরী ফেইল হচ্ছে জেনারেটর ফেইল এর একটি সাধারন সমস্য। ব্যাটারী নষ্ট হয়ে যায় এর বয়স বা লাইফটাইম বারার সাথে সাথে। ব্যাটারীর কাজ করা বন্ধ হওয়ার আগেই জানা দরকার এর সর্বমোট ব্যবহার বা এর লাইফটাইম সম্পর্কে। জেনারেটর চালনার পূর্বে জানা দরকার যে এর সকল ক্যাবল কানেকশনগুলোর অবস্থা সঠিক আছে কিনা। রোটিন মেইনটেইন করে সালফেশন তৈরি হলে সেটা ব্যাটেরী প্লেট থেকে দরীভুত করতে হবে এবং কানেকশনগুলো নিয়মিত টাইট দিতে হবে। লিড সালফেট ব্যাটারীকে শক্তিশালী কারেন্ট প্রবাহ করতে সহায়তা করে এতে সিস্টেম ফেইলার কম হয়। ব্যাটারীর সঠিক মাসিক চার্জরেট পর্যবেক্ষন এর মাধ্যেমে ব্যাটারীর সুস্থতা যাচাই করা সম্ভব।

কুল্যান্ট না থাকা কম কুল্যান্ট অথবা কম ওয়েল (Low coolant or low lubrication oil): কম পরিমানে কুল্যান্ট, কম পরিমানের ওয়েল বা ওয়েল না থাকলে যে সমস্যগুলি দেখা দেয় সেগুলো হল ওভার হিটিং, ওভার ক্র্যাকিং, হেড ক্র্যাকিং, পিস্টন ভেংগে যাওয়া সব মিলিয়ে ইঞ্জিন ফেইল করে। ওয়েল বা কুল্যন্ট কমে যাওয়া বা না থাকার কারন হচ্ছে লিকেজ। এছাড়াও অসতর্কতা বা ভুলবশত ওয়েল বা কুল্যান্ট কমে গেলে না দেওয়া। নিয়মিত লিকজে চেক এবং সঠিক লেভেল এর কুল্যান্ট ফিল করে রাখলে কুল্যান্ট বা ওয়েল এর কারনে জেনারেটর ফেইল করবে না।

ব্লক হিটার ওয়্যার এবং টিয়ার (Block heater wire and tear): ব্লক হিটার ইঞ্জিন কুল্যান্টকে উষ্ণ রাখে এতে কুল্যান্ট খুব সহজেই ইঞ্জিন ব্লকে সারকুলেশন হতে পারে। এটি ইঞ্জিন ব্লককে গরম রাখে যার কারনে ওয়েল থিকেনিং হওয়া থেকে দূরে থাকে। ব্লক হিটার খুবই প্রয়োজনীয় যেটা জেনারেটরের ক্ষয় এবং বিচ্যুতি হতে দেয় না কারন এটি জেনারেটরের কুলিং সিস্টেমের জন্য একটি স্থিতিশীল তাপমাত্রা ধরে রাখে। যেহেতু ব্লক হিটার প্রতিনিয়ত রানিং থাকে তাই প্রয়োজন অনুযায়ী ইন্সপেকশন করে যে পার্টসগুলো নষ্ট হবে সেগুল পরিবর্তন করতে হবে।

লিকস (Leaks): জেনারেটর সাধারনত ওয়েল,ফুয়েল অথবা কুল্যান্ট লিকেজের কারনে ক্ষতিগ্রস্থ হতে পারে। সাধারনত নতুন জেনারেটরের ক্ষেত্রে বেশিরভাগ লিকেজ হয়ে থাকে কারন এগুলো তেমন ব্যবহার হয় না এবং অন্যদিকে পুরাতন জেনারেটরের চেক ভাল্বগুলো থেকে ওয়েল লিকেজ হয়।

  • ওয়েট স্ট্যাকিং(Wet stacking) ও ওয়েল লিকেজ এর একটি অন্যতম কারনের মধ্যে পড়ে। ওয়েট স্ট্যাকিং হচ্ছে এগজস্ট সিস্টেমে কার্বন পার্টিকেল, অপ্রজ্জলিত ফুয়েল, লুব ওয়েল, ঘনীভূত জল এবং এসিড এর উপস্থিতি থাকা।
  • এছাড়াও আরেকটি বিষেশ কারন হচ্ছে হিটারের হুজ পাইপ ব্লকেজ হওয়া। ব্লক হিটারের কারনে অতিরিক্ত তাপের ফলে হিটারের হুসগুলো খুব দ্রুত ফাটে বা ক্র্যাক হয় যায়। ব্লকেজ এবং পাইপ ফেটে যাওয়ার কারনে লিকেজ দেখা দেয়।  
  • ফুয়েল লিকেজ আরেকটি কারন হচ্ছে বেস ট্যাংকে অতিরিক্ত ফুয়েল দেওয়া এটা সাধারনত অপারেটরের ভুলের কারনে বা ফুয়েল সিস্টেম ফেইলারের কারনে হয়।  

ফুয়েল না থাকা (Insufficient fuel): ফুয়েল না থাকার কারনে জেনারেটর স্টার্ট হয় না যা একটি খুবই সাধারন কারন। যদি জেনারেটর স্টার্ট না হয় প্রথমেই আপনাকে চেক দিতে হবে ফুয়েল আছে কিনা। যদি ফুয়েল নাই কিন্তু গেজ এ সঠিক রিডিং দেখাচ্ছে না তাহলে যত তারাতারি সম্ভব আপনাকে গেজ পরিবর্তন করতে হবে।  

উচ্চ ফুয়েল লেভেল এলার্ম(High fuel level alarm): যদি ফুয়েল এর লেভেল ৯০-৯৫% এর বেশি থাকে তাহলে এলার্ম একটিভ্যাট হয়ে যায়। এলার্ম একটিভ হয়ে গেলে জেনারেটর স্টার্ট হবে না। তাই ফুয়েল এর লেভেল ৯০% এর কম রেখে এলার্ম রিজেট করে জেনারেটর স্টার্ট করতে হবে।  

লো কুল্যন্ট লেভেল এলার্ম/শাট ডাউন (Low coolant level alarm/Shutdown): লো কুল্যান্ট লেভেল এর জন্য সবচেয়ে যে কারনটি দায়ী সেটা হচ্ছে অভ্যান্তরীন বা বহিস্থ লিকেজ। বেশিরভাগ পোর্টেবল জেনারেটর ই এই ধরনের এলার্ম সংযুক্ত থাকে এবং কিছু জেনারেটরের লো কুল্যান্ট এর জন্য নির্দিষ্ট এলার্ম সংযুক্ত থাকে। সাধারনত এই ধরনের এলার্ম হাই টেম্পেরেচার হলে শাট ডাউন করে দেয় । তাই বলা যায় লো অথবা হাই কুল্যান্ট লেভেল হলে এলার্ম দিয়ে জেনারেটর শাট ডাউন করে দেয়।

লো কুল্যান্ট টেম্পেরেচার এলার্ম(Low coolant temperature alarm): লো কুল্যান্ট এলার্ম সাধারনত ব্লক হিটার খারাপের কারনে হয়। এই হিটারগুলো দিনে ২৪ ঘন্টা চলে , সপ্তাহে ৭ দিন। প্রতিনিয়ত চলার কারনে এটা ফেইল করে। যদিও ব্লক হিটারের কারনে ইঞ্জিন স্টার্ট হয় এমন না। ব্লক হিটারের অতিরিক্ত তাপের কারনে কুল্যান্ট সিস্টেমে সার্কুলেট হতে পারে সহজেই। লক্ষ্য করলে বোঝা যায় কুল্যান্ট ব্লক হিটারের ভিতরে বইয়েলিং হচ্ছে।  অত: পর বলা যায় লো কুল্যন্ট এর কারনে অতিরিক্ত টেম্পেরেচার এর কারনে অটোমেটিক এলার্ম আসে এবং জেনারেটর বন্ধ হয়ে যায়।

0/Post a Comment/Comments

Previous Post Next Post

Multiplex ads